Bahumatrik :: বহুমাত্রিক
 
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ২৬ মে ২০২০, ৮:৫৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভিডিও ক্যামেরা নিয়ে কিছু কথা ও এর ভবিষ্যৎ


৩০ মার্চ ২০২০ সোমবার, ০২:৪২  পিএম

রিফাত রায়হান

বহুমাত্রিক.কম


ভিডিও ক্যামেরা নিয়ে কিছু কথা ও এর ভবিষ্যৎ

ঢাকা : ভিডিও ক্যামেরা হলো এক ধরনের ক্যামেরা যা দিয়ে চলমান দৃশ্য ধারণ করা যায়। শুরুর দিকে মূলত টেলিভিশন শিল্পের জন্য এই ধরনের ক্যামেরাগুলোর বিকাশ ঘটলেও বর্তমানে এর বহুমুখী ব্যবহার লক্ষণীয় যেমন:- সংবাদ তৈরি, নাটক-সিনেমা তৈরি, কিংবা গৃহস্থালী বিভিন্ন কাজেও ভিডিও ক্যামেরার ব্যবহার করা হয়ে থাকে।

বর্তমানে ব্যাক্তিগত পরিসরে ডিএসএলআর ক্যামেরার জনপ্রিয়তা অনেকাংশে বৃদ্ধি পেলেও ট্রেডিশনাল ভিডিও ক্যামেরার মূল ক্ষেত্রগুলোতে কিন্তু এখনো ভিডিও ক্যামেরাই প্রধান বিকল্প। যেমন:- টেলিভিশন সম্প্রচার কেন্দ্রে এখনো ভিডিও ক্যামেরাই তাদের মূল অবলম্বন, খেলার মাঠে লাইভ খেলা দেখানোর কাজেও অনেক উন্নত মানে পাওয়ার ফুল ভিডিও ক্যামেরার ভুমিকাই প্রধান। এছাড়াও হাই বাজেট সিনেমাগুলোতেও উন্নতমানের ভিডিও ক্যামেরা ব্যবহার করা হয় । এবং যে কোন অনুষ্ঠান লাইভ দেখানোতেও ভিডিও ক্যামেরাই প্রধান ভুমিকা পালন করে। এছাড়াও সংবাদ তৈরিতেও সাংবাদিকরা ভিডিও ক্যামেরার উপরই নির্ভর করে থাকে।

মূলত ভিডিও ক্যামেরা গুলো তৈরিই করা হয়েছে ভিডিও ধারনের উপযুগী করে। আর ডিএসএলআর ফটোশুটের জন্য। ভিডিও ক্যামেরাগুলো ব্যবহার করা তুলনামূলক অনেক বেশি সহজ। সবকিছু অটোমেটিক হয়ে যায় । ভিডিও ক্যামেরাগুলো ব্যবহার করার জন্য ক্যামেরা সম্পর্কিত খুব বেশি জ্ঞানের দরকার হয় না। সব ধরনের সেটিং করাই থাকে ।
ভিডিও ক্যামেরার ভবিষ্যৎ

উপরে ভিডিও ক্যামেরার যেসকল ক্ষেত্রগুলো উল্লেখ করা হয়েছে সে সকল ক্ষেত্রগুলোতে ভিডিও ক্যামেরার বিকল্প প্রায় শূণ্য। তাই বলা যায় ব্যাক্তিগত ক্ষেত্রে ভিডিও ক্যামেরা ব্যবহারের হার হ্রাস পেলেও উপরে উল্লিখিত ক্ষেত্রগুলোতে এর ব্যবহার আরো বৃদ্ধি পাবে ।

প্রযুক্তিগত দিক দিয়েও ভিডিও ক্যামেরাগুলো এগিয়ে থাকবে। ভবিষ্যৎতে এমন প্রযুক্তি ভিডিও ক্যামেরাতে যুক্ত হতে চলেছে যার মাধ্যমে অন্ধেকারে দুর্দান্ত ছবি ধারণ করা সম্ভব হবে। বর্তমানেও অন্ধকারে ভিডিও করার মত ক্যামেরা রয়েছে তবে সেগুলো অন্ধকারে খুবই নিম্নমানে ছবি প্রধান করে।
এছাড়াও ভবিষ্যৎতে ক্যামেরাগুলো এমন প্রযুক্তি যুক্ত হতে চলেছে যেখানে কোন বাটন থাকবে না। কেবল ভয়েস নির্দেশাবলী দিয়ে বা কেবল চোখের পলক দিয়ে ছবি গুলি কল্পনা করে ভিডিও ধারণ করতে পারবেন। ভবিষ্যতে কিছু ক্যামেরা দ্বারা এই জাতীয় সেন্সরগুলির সাথে পরিচিত হবেন।

ভিডিও ক্যামেরার দাম কেমন হতে পারে সেটি যদি চিন্তা করেন তবে আপনি অনলাইনে দাম তুলনা করার ওয়েবসাইট যেমন বিডিস্টল থেকে দেখে নিতে পারেন ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

প্রযুক্তির সাথে -এর সর্বশেষ