Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ অগ্রাহায়ণ ১৪২৯, সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ১:২৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারতীয় কফ সিরাপ খেয়ে গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, তদন্ত হু-র


০৬ অক্টোবর ২০২২ বৃহস্পতিবার, ০১:১৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ভারতীয় কফ সিরাপ খেয়ে গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, তদন্ত হু-র

ভারতীয় কফ সিরাপ খেয়ে কিডনি জটিলতায় আক্রান্ত হয়ে ৬৬ জন শিশুর মৃত্যু গাম্বিয়ায়। এর জেরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতীয় ওই ওষুধ কোম্পানির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে।

শিশু মৃত্যুর ঘটনাটি প্রথম প্রকাশ্যে আনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।গাম্বিয়ায় শিশু মৃত্যুর জন্য দায়ী করা হয়েছে নয়ডার মেডেন ফার্মাসিউটিক্যাল নামে এক ওষুধ কোম্পানির বিরুদ্ধে। সূত্রের খবর, ওই কোম্পানি পশ্চিম আফ্রিকার নানা দেশে এই বিষাক্ত ওষুধ রপ্তানি করেছে। তার মধ্যে এই কফ সিরাপও আছে। যা খাওয়ার পরেই শিশুদের কিডনি বিকল হয়ে যায়। এখনও পর্যন্ত ৬৬ জন শিশু প্রাণ হারিয়েছে।

তদন্ত শুরুর পর দেখা গেছে, ওই কফ সিরাপের মধ্যে বিষাক্ত কিছু কেমিক্যালের হদিশ মিলেছে। এই ওষুধ খাওয়ার পরেই পেটে ব্যথা, ঘন ঘন বমি করার মতো উপসর্গ দেখা যায়। কিডনি বিকল হয়ে শিশুদের মৃত্যু হয়েছে বলেই নিশ্চিত চিকিৎসকরা।

শিশু মৃত্যুর ঘটনার পরেই ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস গেব্রেয়াসাস। টুইট করে লিখেছেন, `একরত্তি শিশুদের এইভাবে চলে যাওয়া, তাদের পরিবারের পক্ষে অত্যন্ত কষ্টকর। এই ঘটনায় হু-এর তরফ থেকে মেডিক্যাল সতর্কতা জারি করা হচ্ছে।

মনে করা হচ্ছে, বিশেষ চারটি কফ সিরাপ খাওয়ার ফলে কিডনি বিকল হয়ে শিশুদের মৃত্যু হয়েছে।` তিনি এও জানিয়েছেন, চারটি কফ সিরাপ ভারতীয় কোম্পানি মেডেন ফার্মাসিউটিক্যালের তৈরি। যার বিরুদ্ধে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিশুর রাজ্য -এর সর্বশেষ