Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৮, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ১২:১৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাাড়িয়া গণহত্যা: গাজীপুর শিল্পকলায় পরিবেশ থিয়েটারের মহড়া শুরু


০৯ অক্টোবর ২০২১ শনিবার, ১১:৩৪  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


বাাড়িয়া গণহত্যা: গাজীপুর শিল্পকলায় পরিবেশ থিয়েটারের মহড়া শুরু

১৯৭১ সালের ১৪ মে মুক্তিযুদ্ধকালে গাজীপুরের বাড়িয়ায় সংঘটিত গণহত্যার ঐতিহাসিক প্রেক্ষাপটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে পরিবেশ থিয়েটার করার মহড়া শুরু হয়েছে। এর প্রস্তুতি পর্বে গত ২ অক্টোবর থেকে গাজীপুর জেলা শিল্পকলায় শুরু হওয়া মাসব্যাপী কর্মশালায় স্থানীয় নাট্যকর্মী ও সাংস্কৃতিক কর্মীরা অংশ নেন। শনিবার চলে তৃতীয় দিনের কর্মশালা।

জেলা সাংস্কৃতিক কর্মকর্তা শারমীন জাহান জানান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে সারাদেশের ৬৪ জেলায় গণহত্যার ঘটনা নিয়ে পরিবেশ থিয়েটার করার এ কার্যক্রম চলছে। এর অংশ হিসেবে গাজীপুরেও মহড়া শুরু হয়েছে। নির্দেশক হিসেবে নাট্যচক্রের জুনায়েদ হোসেন কাজ করছেন। সহকারী পরিচালক হিসেবে কাজ করছেন শাহজাহান শোভন।

একাডেমি কর্তৃপক্ষ জানান, ২০১৬ সালের ১৬ ডিসেম্বর ‘বাড়িয়া গণহত্যা’ নিয়ে বহুমাত্রিক.কম-এ প্রকাশিত সৈয়দ মোকছেদুল আলম (লিটন)- এর গবেষণা ও তথ্যনির্ভর সরেজমিন এক প্রতিবেদনে ওপর ভিত্তি করে এই পরিবেশ থিয়েটারের নাট্যরূপ দেওয়ার কাজ চলমান আছে। পরিবেশ থিয়েটারের সমন্বয়ক জেলা শিল্পকলার নাট্য প্রশিক্ষক খন্দকার রফিক জানান, আগামী ১২ নভেম্বর ঘটনাস্থল বাড়িয়ায় নাটকটি পরিবেশনার জন্য সময় নির্ধারণ করা হয়েছে।

বাড়িয়া গণহত্যা: চাপা পড়া বর্বরতার শিউরে উঠা কাহিনী

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ