Bahumatrik :: বহুমাত্রিক
 
২ পৌষ ১৪২৬, সোমবার ১৬ ডিসেম্বর ২০১৯, ৩:১৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাউল কানাই শাহের তিরোধান দিবস পালন


৩০ অক্টোবর ২০১৯ বুধবার, ১১:৩৭  পিএম

মুস্তাক মুহাম্মদ, ঝিকরগাছা প্রতিনিধি

বহুমাত্রিক.কম


বাউল কানাই শাহের তিরোধান দিবস পালন

যশোর: ‘যেজন গান জানে না, যেজন গান শোনে না আমি জানি মাওলারে সে ভালো বাসে না…. গাও বন্ধুর গান, শোন বন্ধুর গান ঘুচে যাবে অজ্ঞান ফুটবে জ্ঞানের জ্যোছনা। আমি সব কাজের কাজী, যে-যে ভাবে ডাকে আমার আমি তার কাছে ঠিক তেমনি আছি- সোনার যৌবন কারে করব দান না আসিলে প্রাণের বন্ধু আমার দেহে থাকতে প্রাণ/ ও…. নিঠুর পাখিরে চল দেশের মানুষ দেশে চলে যাই।’ এ ধরনের অসংখ্য পদের রচয়িতা যশোরের ক্ষাপা বাউলকবি কানাই শাহ।

১৩ কার্তিক ২৯ অক্টোবর ক্ষাপা বাউল কবি কানাই শাহের ২৯তম তিরোধান দিবস। দিনটি উপলক্ষে প্রতি বছরের মত এবারও দুই দিন ব্যাপী বাঁকড়ায় কবি সমাধিতে সাধুসংঘ, আলোচনা ও বাউল গানের আয়োজন করেছে। কানাই শাহের ছোট পুত্র বাউল গায়ক শাহ-আলম লালন জানিয়েছেন, এবার নির্ধারিত কোনো অতিথি থাকছে না তবে ভক্ত ও সর্বস্তরের মানুষ তিরোধাম দিবসে আসবেন। আলোচনা, সাইজির স্বরচিত গান ও প্রতিযোগী বাউল আসরের ব্যবস্থা রাখা হয়েছে।

স্বভাব কবি ও গায়ক কানাই শাহ যশোর জেলার ঝিকরগাছা উপজেলার কপোতাক্ষ তীরের বাঁকড়া গ্রামে বাংলা ১৩০৩ সালে ৩ ভাদ্র জন্ম গ্রহণ করেন। তার ভাষায় তিনি দেশে ফিরে যান ১৩৯৮ সালের ১৩ কার্তিক। জীবদ্দশায় তার শিল্পদক্ষতা, স্বরচিত পদ, বাউল আসরে তার গায়কি ভাব, জাতীয় বাউল আসরে তাকে দেশ বরেণ্য বাউল উপাধি এনে দেয়। তিনি দেশের বাইরে ভারতের শান্তি নিকেতনসহ বিভিন্ন স্থানে বাউল আসরে যোগ দিয়েছেন। মাসের পর মাস নিরুদ্দেশ থেকে এলাকায় ফিরতেন। প্রবীন ব্যক্তিরা আজও বলেন, কানাই শাহ বাঁকড়া জনপদের পরিচয় সর্বাপেক্ষা বেশি ঘটিয়েছেন।

কানাই শাহের মৃত্যুর পর তার তিরোধান দিবসে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে হাজার হাজার ভক্ত ও শিষ্যের আগমন হয় সমাধি প্রাঙ্গণে। ২০০০ সালে গঠিত হয় কানাই শাহ স্মৃতি সংঘ। সেখান থেকে প্রতি বছর তার তিরোধান দিবসে দেশ বরেণ্য কবি, সাহিত্যিক, লেখক ও রাজনৈতিক নেতাসহ সর্বস্তরের ভীড় জমায় কানাই শাহের দরবারে। সাবেক সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির কানাই শাহ মাজারের ব্যাপক উন্নয়ন করেন। পাকা সড়ক, মাজার সংরক্ষণ, সূপেয় পানি, বিদ্যুতায়ান, প্রভৃতি। লেখক সফিয়ার রহমান ‘বাউল কবি কানাই শাহঃ জীবন ও গান’ বইটি প্রকাশের পর কানাই শাহের অনেক রচনা হারানো থেকে রক্ষা পেয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ