Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ আশ্বিন ১৪২৭, রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০, ৬:৩৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাংলাদেশে আইটেক দিবস উদযাপন করবে ভারতীয় হাইকমিশন


১৫ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ০৬:৪৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বাংলাদেশে আইটেক দিবস উদযাপন করবে ভারতীয় হাইকমিশন

কোভিড-১৯ মহামারির কারণে বিশ্ব আইটেক দিবস অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পালন করছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। তবে বাংলাদেশে আইটেকের জনপ্রিয়তা বিবেচনায় রেখে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে আনুষ্ঠানিকভাবে আইটেক দিবস উদযাপনের পরিকল্পনা করছে হাইকমিশন।

মঙ্গলবার ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় হাইকমিশন আনন্দের সাথে জানাচ্ছে যে, মঙ্গলবার বিশ্বব্যাপী আইটেক দিবস পালিত হচ্ছে। প্রতিবছর ঢাকাস্থ হাইকমিশন সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন, অভিজ্ঞতা বিনিময় ইত্যাদির মাধ্যমে এই দিবসটি বড় আকারে উদযাপন করে। কিন্তু এই বছর কোভিড-১৯ মহামারির কারণে আইটেক দিবস অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পালিত হচ্ছে।

তবে বাংলাদেশে আইটেকের জনপ্রিয়তা বিবেচনায় রেখে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে আনুষ্ঠানিকভাবে আইটেক দিবস উদযাপনের পরিকল্পনা করছে হাইকমিশন।

হাইকমিশন জানায়, ১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয় যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা প্রদান করা হয়।

প্রতি বছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মতো বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬০টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়।আইটেক সহযোগিতায় বাংলাদেশ আমাদের প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার বিজ্ঞপ্তিতে উল্লেখ করে হাইকমিশন।

ভারতীয় হাইকমিশন জানায়, ২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে চার হাজারের বেশি বাংলাদেশি তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্যমেয়াদী কোর্স সম্পন্ন করেছে। এই প্রশিক্ষণ কর্মসূচিগুলোর মাধ্যমে আমরা বাংলাদেশের মেধাবীদের সাথে আমাদের সেরা বিষয়গুলো ভাগ করে নেয়ার সুযোগ পাই এবং আমরাও এদেশের উন্নয়ন অভিজ্ঞতা থেকে সমানভাবে উপকৃত হয়।

এ বছর বাংলাদেশে কর্মরত স্বাস্থ্যসেবাদানকারী এবং প্রশাসনিক কর্মকর্তাদের জন্য কোভিড-১৯ ব্যবস্থাপনার কৌশল সম্পর্কিত কিছু বিশেষায়িত ই-আইটেক কোর্স আয়োজন করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানায় হাইকমিশন।বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভুবনেশ্বরের এআইআইএমএসের উদ্যোগে বাংলা ভাষায় কোভিড-১৯ বিষয়ক একটি বিশেষ ই-আইটেক কোর্স আয়োজন করা হয়, যেখানে সারা বাংলাদেশ থেকে দেড় শতাধিক প্রশিক্ষণার্থী অংশ নেয়।

মুসৌরিতে অবস্থিত ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্ন্যান্স ‘মহামারিতে সুশাসন অনুশীলন’ বিষয়ে বিভাগীয় ও জেলা পর্যায়ের প্রশাসনিক প্রধানদের জন্য আর একটি অনলাইন প্রশিক্ষণের আয়োজন করে।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস, রায়পুর স্বাস্থ্যসেবা পেশাদারদের জন্য একটি ই-আইটেক কোর্সের আয়োজন করে, যেখানে বাংলাদেশের ৯০ জনেরও বেশি স্বাস্থ্যসেবাদানকারী অংশ নিয়েছিল বলে জানায় হাইকমিশন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ