Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ আষাঢ় ১৪২৭, রবিবার ১২ জুলাই ২০২০, ২:২৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘প্রাণিবন্ধু’র চিরপ্রস্থানের দুই বছর আজ


২৮ জুন ২০২০ রবিবার, ০১:১৮  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘প্রাণিবন্ধু’র চিরপ্রস্থানের দুই বছর আজ

বর্ষণমুখর যে দিনে স্বজন-শুভানুধ্যায়ীদের কাঁদিয়ে চিরপ্রস্থান করেছিলেন ‘প্রাণিবন্ধু’ আবদুর রউফ, দুই বছর পেরিয়ে শোকাবহ সেই দিনটি যেন তেমনি বিষাদের ছায়া নিয়ে আবারও হাজির হয়েছে। বর্ষপঞ্জির পাতা থেকে একে একে দুইটি বছর হারিয়ে গেল মহাকালের গর্ভে। এই সময়ে একটি বারের জন্যও বাবা-মা’য়ের কাছে আসেনি প্রিয়পুত্র রউফের ফোন কল।

সন্তানদের সীমাহীন হাহাকার কিংবা প্রিয় প্রাণিদের নীরব অশ্রু বিসর্জনও ভাঙাতে পারেনি তাঁর ঘুম! নিষ্ঠুর নিয়তি আর প্রকৃতির চিরায়ত নিয়মের ছকে বাঁধা পড়ে প্রাণিবন্ধুর চিরঘুম ভাঙবেও না কোনোদিন। তবু বছর ঘুরে সেই বিদায়ের দিনটি স্বজনদের কাছে ফিরে আসে অজস্র বেদনার স্মৃতি নিয়ে।

২০১৮ সালের ২৮ জুন। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে শেষ নিশ্বাস ত্যাগ করেছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর চৌকষ সদস্য কর্পোরাল আবদুর রউফ। সৈনিক জীবনের কঠোর শৃঙ্খলার মাঝেও প্রকৃতি ও প্রাণিজগতের সঙ্গে তাঁর আত্মিক সম্পর্ক আর মানুষকে প্রতি গভীর মমতায় বেঁধে ফেলার গুণ একজন রউফকে অনন্য করে তুলেছিল। ঊনচল্লিশ বছরের পার্থিব জীবনে বহু জনমের ভালোবাসা তিনি বিলিয়ে যেতে পেরেছিলেন বলেই হয়তো প্রাণিবন্ধুর জন্য এতো হাহাকার জেগে উঠে তাঁর বিস্তৃত পরিমণ্ডলে।

তাঁর রোপণ করা বৃক্ষের সারি, ফুলের বাগান কিংবা কৃষি খামার যেন বার বার তাঁর অস্তিত্বকেই জানান দিচ্ছে সগৌরবে। স্বজনদের গণ্ডি পেরিয়ে দূরপ্রবাসে থাকা শুভানুধ্যায়ীরাও যখন প্রাণিবন্ধুর জন্য কেঁদে আকুল হন তখন মানবজীবনের সার্থকতার সেই অমরবাণী স্মরণ করি আমরা, ‘এমন জীবন করিবে গঠন/মরণে হাসিবে তুমি কাঁদিবে ভূবন’। 

কোরানখানি ও দোয়ার আয়োজন

বাংলাদেশ সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টার (বিআইআরসি) এর অকাল প্রয়াত কর্পোরাল আবদুর রউফের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তাঁর গ্রাম গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের শিমুলতলায় কোরানখানি ও দোয়ার আয়োজন করা হয়েছে। করোনাকালে স্বাস্থ্য সচেতনতা ও নিরাপদ শারীরিক দুরত্ব মেনে এই আয়োজন করেছে প্রয়াত আবদুর রউফের পরিবার ও নিউজপোর্টাল বহুমাত্রিক.কম। মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনায় সকল শুভানুধ্যায়ীদের স্ব-স্ব অবস্থানে থেকে প্রার্থনার অনুরোধ জানানো হয়েছে।

প্রিয় বৃক্ষরাজিই ঘোষণা করছে ‘প্রাণিবন্ধু’র সগৌরব উপস্থিতি

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।