Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ বৈশাখ ১৪২৮, বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

প্রথম কোনো আদিবাসী নারী জায়গা পাচ্ছেন মার্কিন মন্ত্রিসভায়


১৯ ডিসেম্বর ২০২০ শনিবার, ১১:৫০  এএম

বহুমাত্রিক ডেস্ক


প্রথম কোনো আদিবাসী নারী জায়গা পাচ্ছেন মার্কিন মন্ত্রিসভায়

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মত দেশটির আদিবাসী সম্প্রদায় থেকে একজনকে মন্ত্রিসভায় দায়িত্ব দেয়া হচ্ছে। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভায় আমেরিকান আদিবাসী নারী ডে হাল্যান্ডকে নিয়োগ দেওয়া হচ্ছে।

আর ডে হাল্যান্ডকে দায়িত্ব দেয়া হলে তিনিই হবেন একমাত্র কংগ্রেস সদস্য যিনি আদিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রের ইন্টেরিয়র মন্ত্রণালয়ের নেতৃত্ব দেবেন। এমন খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।বিবিসি জানিয়েছে, মূলত সরকারি ভূমি ও প্রাকৃতিক সম্পদের দেখভাল করে যুক্তরাষ্ট্রের এই ইন্টেরিয়র মন্ত্রণালয়টি। আদিবাসী আমেরিকানদের সঙ্গে কাজ এবং পরিবেশনীতি বাস্তবায়নেও মন্ত্রণালয়টির ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। বিশ্বের অনেক দেশে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণও এই ইন্টেরিয়র মন্ত্রণালয়ের আওতায় থাকে। তবে যুক্তরাষ্ট্রে তা দেখভালের জন্য হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয় আছে।

দেশটিতে এর আগে কখনোই কোনো আদিবাসী আমেরিকান মন্ত্রিসভায় স্থান পাননি। নিউ মেক্সিকো থেকে প্রতিনিধি পরিষদে যাওয়া হাল্যান্ডকে বাইডেনের নতুন মন্ত্রিসভায় নিতে আদিবাসীদের অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন ও ডেমোক্র্যাট প্রগতিশীল অংশের ব্যাপক চাপ ছিল।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।