Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৭, শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৩০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

তীব্র ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া


১৯ জানুয়ারি ২০২০ রবিবার, ১০:০৪  এএম

বহুমাত্রিক ডেস্ক


তীব্র ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

ঢাকা : তীব্র ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চল পাপুয়া। রোববার ভোররাতে এ ভূকম্পন অনুভূত হয়েছে।মার্কিন যুক্তরাষ্ট্রের জিয়োলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৬; অর্থাত্‍‌ অত্যন্ত জোরালো ভূমিকম্পই হয়েছে পাপুয়ায়।

জানা গেছে, ভূমিকম্পের উত্‍‌সস্থল ছিল প্রাদেশিক রাজধানী জয়াপুরা থেকে ১৫৮ কিলোমিটার দূরে (৯৮ মাইল)। গভীরতা ছিল ৩৪ কিলোমিটার। তবে, সুনামির কোনও আশঙ্কা নেই। তবে, এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর নেই।

প্যাসিফিক রিং অফ ফায়ারে অবস্থিত হওয়ায় ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দেখা যায়। ভারত মহাসাগরের এক শক্তিশালী ভূমিকম্প এবং সুনামির আঘাতে ২০০৪ সালে আশপাশের কয়েকটি দেশের ২ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয়। তাদের মধ্যে অধিকাংশ ইন্দোনেশিয়ার নাগরিক।

গত বছরের ২৩ নভেম্বরও শক্তিশালী ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে। দ্য নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, তীব্রতা ছিল ৬.১। ইউএস জিওলোজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, ওই ভূমিকম্পটি ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে আঘাত হেনেছিল। সাধারণত গভীর ভূমিকম্পের চেয়ে অগভীর ভূমিকম্পে বেশি ক্ষয়ক্ষতি হয়ে থাকে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।