Bahumatrik :: বহুমাত্রিক
 
১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ০২ জুন ২০২০, ১২:০৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ট্রাম্প ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত : ওয়াশিংটন


২২ মে ২০২০ শুক্রবার, ০১:২৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ট্রাম্প ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত : ওয়াশিংটন

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক তেহরানের বিরুদ্ধে কিছু ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করার পর দাবি করেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।

তিনি মার্কিন ম্যাগাজিন ফরেন পলিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানকে আলোচনার টেবিলে দেখতে চান যেখানে দু’পক্ষ একটি ব্যাপকভিত্তিক সমঝোতায় পৌঁছাতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত এক বছরে ইরানের সঙ্গে আলোচনায় বসার জন্য এরকম বহুবার আগ্রহ প্রকাশ করেছেন। তারা এমন সময় এ আগ্রহ দেখাচ্ছেন যখন আমেরিকার সঙ্গে এর আগের আলোচনায় অর্জিত পরমাণু সমঝোতা থেকে তারাই বেরিয়ে গেছেন।

২০১৮ সালে ট্রাম্প প্রশাসন ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর একতরফা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। অথচ ওই সমঝোতা অর্জনের জন্য ছয় জাতিগোষ্ঠী ও ইরানকে কয়েক বছর প্রচেষ্টা চালাতে হয়েছিল।

ইসলামি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আমেরিকার আলোচনার প্রস্তাবের জবাবে ২০১৯ সালে দেয়া এক ভাষণে বলেছিলেন, ইরানের শক্তিমত্তা খর্ব ও নিরস্ত্র করা হচ্ছে আমেরিকার এ আগ্রহের প্রধান কারণ। আমেরিকা মুখোমুখি সংঘাতে ভয় পেয়ে আলোচনায় বসতে চায় জানিয়ে তিনি বলেন, আলোচনার মাধ্যমে ইরানকে নিরস্ত্র করতে পারলে এরপর ওয়াশিংটন তেহরানের সঙ্গে ভিন্ন আঙ্গিকে কথা বলবে। তিনি আমেরিকার আলোচনার প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।