Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ ফাল্গুন ১৪২৬, মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

গুগলের নতুন ভিডিও অ্যাপ ‘ট্যাংগি’


০৮ ফেব্রুয়ারি ২০২০ শনিবার, ১০:৪১  এএম

বহুমাত্রিক ডেস্ক


গুগলের নতুন ভিডিও অ্যাপ ‘ট্যাংগি’

ঢাকা : ছোট ভিডিওর জনপ্রিয়তার সাথে তাল মিলিয়ে এবার নতুন ভিডিও অ্যাপ ‘ট্যাংগি’ চালু করেছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

স্বল্পদৈর্ঘ্যের ভিডিওপ্রেমীদের কথা বিবেচনায় রেখেই নতুন এই অ্যাপ চালু করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। ডু ইট ইওরসেলফ (ডিআইওয়াই) ভিডিও বা অন্যান্য অন্যান্য সৃজনশীল ভিডিওর ক্ষেত্রে ব্যবহার করা যাবে গুগলের নতুন এই অ্যাপটি।

অ্যাপলিকেশনটি তৈরি করা হয়েছে গুগলের এরিয়া ১২০ প্রকল্পের আওতায়। তবে আপাতত শুধুমাত্র ওয়েব ও আইওএস প্ল্যাটফর্মেই ‘ট্যাংগি’ অ্যাপটি ব্যবহার করা যাবে।বিগত কয়েক বছর ছোট ভিডিওর দুনিয়ায় বিপুল জনপ্রিয়তা পেয়েছে টিকটক অ্যাপ। যদিও টিকটকের পথে না হেঁটে দর্শকদের নতুন কিছু শিখতে সাহায্য করবে গুগলের নতুন ভিডিও অ্যাপ।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘আমরা শুধু ডিআইওয়াই ও সৃজনশীল বিষয়বস্তুতে নজর দিচ্ছি। এক মিনিটের ভিডিও দেখে নৈপুণ্য, রান্না ও নতুন জিনিস তৈরি শেখানোই এই প্ল্যাটফর্মের উদ্দেশ্য। ইতিমধ্যেই আমরা সব ধরনের ভিডিওর জন্য বিভিন্ন ক্রিয়েটরের সাথে কাজ করা শুরু করেছি।’

স্বল্পদৈর্ঘ্যের ভিডিও অ্যাপ হিসেবে টিকটকের সফলতার পর অন্যান্য বেশ কিছু প্রতিষ্ঠান এখন এ ধরনের অ্যাপ তৈরিতে নজর দিয়েছে।

সম্প্রতি ইনস্টাগ্রাম ভিডিও রিমিক্স ফিচারসহ চালু করেছে ‘রিলস’। এটি ব্যবহার করে গ্রাহকরা ১৫ সেকেন্ডের ভিডিও ক্লিপ তৈরি করে স্টোরিতে পোস্ট করতে পারেন।

এর আগে গত বছরের নভেম্বরে একই ধরনের অ্যাপ ‘লাসসো’ চালু করেছিল ফেসবুক।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।