Bahumatrik :: বহুমাত্রিক
 
১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, রবিবার ৩১ মে ২০২০, ৯:২৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কিছু চীনা কোম্পানিকে তালিকাচ্যুত করতে মার্কিন সিনেটে বিল পাস


২১ মে ২০২০ বৃহস্পতিবার, ০১:৫৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কিছু চীনা কোম্পানিকে তালিকাচ্যুত করতে মার্কিন সিনেটে বিল পাস

মার্কিন সিনেটে এমন এক বিল পাস হয়েছে, যার মাধ্যমে চীনের কিছু কোম্পানিকে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার থেকে বাদ দেওয়া যাবে। এই পদক্ষেপের ফলে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে তাদের শেয়ার বেচা বন্ধ হয়ে যাবে।বুধবার এ বিল পাস হয়েছে বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়।

বিলটি এখন হাউস রিপ্রেজেনটেটিভে যাবে সেখানে পাস হলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতে সাক্ষর করবেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিনেটে পাস হওয়া এই বিলে বলা হয়েছে, বিদেশী সংস্থাগুলোকে এখন থেকে নিরীক্ষা ও অন্যান্য আর্থিক বিধিগুলোর জন্য মার্কিন মান অনুসরণ করতে হবে।এ ছাড়া এই আইন অনুসারে পুঁজিবাজারে লেনদেন হওয়া কোম্পানিগুলোকে প্রকাশ করতে হবে, তারা বিদেশি সরকারের মালিকানাধীন বা নিয়ন্ত্রিত কি না।যদিও এই বিলটি সব বিদেশি কোম্পানির জন্য প্রযোজ্য, তবে এটির মূল লক্ষ্য হলো চীন। কারণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও শীর্ষ মার্কিন নেতারা বরাবরই বেইজিংয়ের ভূমিকা নিয়ে সমালোচনা করে আসছিলেন।

বলা হচ্ছে, করোনাভাইরাস মহামারি নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের ফলস্বরূপ এই ঘোষণা এল।এ ছাড়া লাকিন কফি অ্যাকাউন্টিং কেলেঙ্কারির প্রভাবও পড়েছে এতে।

ট্রাম্প ও তাঁর প্রশাসনের কর্মকর্তারা বরাবরই অভিযোগ করে আসছেন, চীন প্রাথমিক পর্যায়ে করোনার প্রাদুর্ভাবকে ভুলভাবে মোকাবিলা করেছে। এখন মহামারিটি ভয়াবহ আকার ধারণ করেছে। বিশ্বজুড়ে প্রায় ৩ লাখ ৩০ হাজার মানুষ মারা গেছে। গোটা বিশ্বের অর্থনীতি বিপর্যস্ত।

এর মধ্যে লাকিন কফির কেলেঙ্কারির ঘটনায় কয়েক সপ্তাহ আগেই মার্কিন পুঁজিবাজারে তালিকাভুক্ত চীনা কোম্পানিগুলোকে তদন্তের অধীনে আনে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি চীনা কফি কোম্পানি লাকিন কফি এই তথ্য প্রকাশ করেছে, অভ্যন্তরীণ তদন্তে তারা দেখেছে যে গত বছর তাদের কয়েক মিলিয়ন ডলারের বিক্রয় `ভুয়া` ছিল। কোম্পানিটির নিজস্ব তদন্তে দেখা গেছে, গত বছরের দ্বিতীয় প্রান্তিক থেকে চতুর্থ প্রান্তিক পর্যন্ত গড়ে ৩১কোটি ডলারের `ভুয়া` বিক্রয় হয়।যা তাদের আনুমানিক বার্ষিক বিক্রয়ের প্রায় ৪০ শতাংশের সমান।

এ ঘটনার পর চীনা এই কফি চেইন কোম্পানি তাদের প্রধান নির্বাহী ও প্রধান পরিচালন কর্মকর্তাকে বরখাস্ত করে।লেনদেনের সঙ্গে জড়িত বলে অভিযোগে আরও ছয় কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়। তদন্তে যুক্তরাষ্ট্র ও চীনের নিয়ন্ত্রক সংস্থাগুলোকে সাহায্য করার কথাও জানিয়েছে তারা।

২০১৯ সালে নাসডাকে তালিকাভুক্ত হয় লাকিন। মার্কিন পুঁজিবাজারে অন্যতম সফল চীনা কোম্পানি তারা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।