Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ চৈত্র ১৪২৬, রবিবার ২৯ মার্চ ২০২০, ১:৫৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কাঠমান্ডুর সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের প্রস্তাবকে স্বাগত ঢাকা’র


১৮ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার, ১১:১৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কাঠমান্ডুর সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের প্রস্তাবকে স্বাগত ঢাকা’র

ঢাকা: বাংলাদেশ ও নেপালের মধ্যে যোগাযোগ জোরদারের অংশ হিসাবে নিলফামারি জেলার সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারে কাঠমান্ডুর প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ঢাকা।

আজ রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে নেপালের পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ কুমার গ্যাওয়ালির মধ্যে দিপক্ষীয় বৈঠক শেষে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ ও নেপালের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে এই বিমানরন্দর ব্যবহারের জন্য নেপাল একটি প্রস্তাব দিয়েছে।’ তিনি বলেন, এখন একটি কারিগরি কমিটি দেখবে যে, কী ধরনের বিমান এখানে ওঠানামা করতে পারবে। এই বিমানবন্দরটি সম্প্রসারিত করা হচ্ছে। বর্তমানে ১২ থেকে ১৪টি ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে চলাচল করে। তাই লোকজন সহজেই ঢাকায় আসতে পারছেন।’ মন্ত্রী বলেন, দুই প্রতিবেশী দেশ বাণিজ্য ও যোগাযোগ বাড়ানোর বিষয়ে এবং এই ক্ষেত্রে বিদ্যমান বাধা অপসারণ করতেও একমত হয়েছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতীয় সংস্থা জিএমআর নেপালে শিগগিরই একটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করতে যাচ্ছে। ফলে বাংলাদেশ আগামী পাঁচ/ছয় বছরের মধ্যে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ পেতে পারে। বাংলাদেশের আমন্ত্রণে গ্যাওয়ালি সোমবার এখানে পৌঁছেছেন।

১৯৭৯ সালে একটি অভ্যন্তরীণ বিমানবন্দর হিসাবে যাত্রা শুরু করে সৈয়দপুর বিমানবন্দর। এটি মোট ১৩৬.৫৯ একর জমির উপর অবস্থিত। বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এটি পরিচালনা করছে। বিমানবন্দরটি সৈয়দপুর শহর থেকে ২ কিলোমিটার দূরে এবং রাজধানী ঢাকা থেকে ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

তিনটি বিমান পরিবহন; বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে সৈয়দপুর বিমানবন্দর থেকে তাদের যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।