Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার ২২ মে ২০১৯, ৩:০৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কাওরাইদে রেলওয়ের জমি ও পুকুর প্রভাবশালীদের দখলে


২২ এপ্রিল ২০১৯ সোমবার, ০৩:৪৪  পিএম

টি আই সানি, শ্রীপুর সংবাদদাতা

বহুমাত্রিক.কম


কাওরাইদে রেলওয়ের জমি ও পুকুর প্রভাবশালীদের দখলে

গাজীপুর: গাজীপুরে রেলওয়ের বিপুল পরিমাণ জমি প্রভাবশালীদের দখলে চলে গেছে। কোটি কোটি টাকা মূল্যের সম্পত্তি দখল করে অবৈধভাবে গড়ে উঠেছে অফিস, গোডাউন, বাড়ি, দোকানপাটসহ বিভিন্ন স্থাপনা। রেলওয়ের লোকজনকে ম্যানেজ করে প্রভাবশালীরা লিজের নামে বেনামে নির্মাণ করেছেন অসংখ্য স্থাপনা। অবৈধ দখলদারদের হাত থেকে রেলের সম্পত্তি দখল মুক্ত করতে না পারায় সরকার প্রতি বছর বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

সরেজমিন ঘুরে জানা যায়, টঙ্গী থেকে জয়দেবপুর রেলস্টেশন, শ্রীপুর, সাতখামাইর, কাওরাইদ পর্যন্ত প্রায় ৩২ কিলোমিটার রেললাইনের উভয় পাশে দখলদাররা শত শত বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে। এসব অবৈধ দখলদারদের বিরুদ্ধে বাংলাদেশ রেলওয়ের কার্যকর কোনো মামলা এমনকি নিয়মিত উচ্ছেদ অভিযান না থাকায় দখলদাররা দিন দিন বেপরোয়া হয়ে উঠেছে।

টঙ্গী রেলগেট এলাকায় জনৈক আসাদ সিদ্দিকী রেলওয়ের জায়গা দখল করে বেশ কয়েকটি স্থাপনা নির্মাণ করেন। বনমালা এলাকায় আনসার মোল্লা রেলওয়ের জায়গা দখল করে বেশ কয়েকটি দোকান নির্মাণ করেছেন। কাওরাইদ রেলওয়ে স্টেশন ঘেঁষে পুকুর রয়েছে অঅর সেই বিশাল পুকুরটি মাটি দিয়ে ভরাট করে মার্কেট বানিয়েছেন স্থানীয় প্রভাবশালীরা। তবে কাওরাইদ ইউপি সদস্য আফাজ উদ্দিন বলেন, অনেকই লিজ নিয়ে মার্কেট বানিয়েছেন।

এ ছাড়া শামীম, আলমগীর ও শ্রীপুরের হারিজ,সেলিম,ফারুক মিয়ার বিরুদ্ধে রেলওয়ের সম্পত্তি দখলের অভিযোগ রয়েছে। দখলদারদের বিরুদ্ধে মামলা হলেও রেলের বিপুল পরিমাণ সম্পত্তি দখল মুক্ত করতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ। এখনো বহাল তবিয়তে আছে দখলদাররা। এ ছাড়া নতুনভাবে রেলওয়ের বিপুল পরিমাণ ভূমি জবর দখলসহ ভোগ দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা বলেন, সরকারি জায়গা যে যেভাবে পারছে সে সেভাবেই দখল করে নিয়েছে।

এ বিষয়ে উপ-সহকারী প্রকৌশলী আতিকুল ইসলাম বলেন, স্থাপনা উচ্ছেদ করার পরও অনেকে আবার দখল করে নেয়। কাওরাইদ রেলওয়ে স্টেশন অফিসার আল-আমানি বলেন, এই বিষয়ে আমি কিছুই জানি না। এ ব্যাপারে রেলওয়ে এস্টেট অফিসার মো. হাবিবুল্লাহ রেলওয়ের লোকজনকে ম্যানেজ করে দখলের বিষয়টি অস্বীকার করে বলেন, দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।