Bahumatrik :: বহুমাত্রিক
 
১ শ্রাবণ ১৪২৬, বুধবার ১৭ জুলাই ২০১৯, ২:৩২ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কবিগুরুর জন্মজয়ন্তী আজ


০৮ মে ২০১৯ বুধবার, ০৯:৪৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


কবিগুরুর জন্মজয়ন্তী আজ

ঢাকা : বুধবার, পঁচিশে বৈশাখ। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী। কবির ভাষায়, ‘আকাশভরা সূর্যতারা/বিশ্বভরা প্রাণ...’। সেই বিশ্বভরা প্রাণের উচ্ছ্বাসে আজ গভীর শ্রদ্ধায় স্মরণ করা হবে কবিগুরুকে তাঁরই লেখা গানে, কবিতায়, নাটকে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা প্রেরণা জুগিয়েছিল আমাদের স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধে। তাইতো বন্দিদশা থেকে মুক্ত স্বদেশে ফিরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম

ভাষণেই অশ্রুসিক্ত কণ্ঠে বলেছিলেন-‘কবিগুরু, তুমি এসে দেখে যাও, তোমার বাঙালি আজ মানুষ হয়েছে...।’ কবিগুরুর ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। জন্মবার্ষিকী উপলক্ষে আজ আয়োজিত হয়েছে নানা অনুষ্ঠান।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম কলকাতায়, ১২৬৮ বঙ্গাব্দের আজকের দিনে। তৎকালীন পূর্ববঙ্গের সঙ্গে কবিগুরুর যেন নাড়ির সম্পর্ক। এ দেশের জল-হাওয়ায় কেটেছে তাঁর অনেক দিন। এ অঞ্চলের প্রকৃতি, মানুষ ও জীবনযাত্রা তাঁর সাহিত্যকে করেছে সমৃদ্ধ। বাংলা ভাষা ও সাহিত্যকে রবীন্দ্রনাথ ঠাকুর পৌঁছে দিয়েছেন বিকাশের চূড়ান্ত সোপানে। ‘গীতাঞ্জলি’ রচনা করে ১৯১৩ সালে তিনি নিয়ে আসেন সাহিত্যে নোবেল পুরস্কার। উর্বর করেছেন তিনি চিত্রকলাকেও, আধুনিকতার ধারণা দিয়ে। নোবেল পুরস্কারের অর্থ দিয়ে তিনি এ দেশে শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠা করেন কৃষি ব্যাংক। গড়ে তোলেন শান্তিনিকেতন। রাজপথে নেমে আসেন তিনি বঙ্গভঙ্গের প্রতিবাদে। পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ছুড়ে ফেলেন ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ উপাধি। এভাবে বারবার সাধারণ মানুষের সঙ্গে একাত্মতার ঘোষণা দিয়েছেন সমাজসচেতন রবীন্দ্রনাথ। তিনি একমাত্র গীতিকবি, যাঁর রচিত ভিন্ন ভিন্ন সংগীত ভিন্ন দুটি দেশে জাতীয় সংগীত হিসেবে গীত হয়। তাঁর রচিত ‘আমার সোনার বাংলা’ ও ‘জনগণমন-অধিনায়ক জয় হে’ গান দুটি যথাক্রমে বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত। এ ছাড়া শ্রীলঙ্কার জাতীয় সংগীত ‘শ্রীলঙ্কা মাতা/নম নম নম মাতা’ রচনায়ও রবীন্দ্রনাথের অবদানের কথা জানা যায়।

কর্মসূচি : আজ দেশব্যাপী যথাযোগ্য মর্যাদায় উদ্যাপিত হবে বিশ্বকবির ১৫৮তম জন্মজয়ন্তী। এরই মধ্যে সংগীত আসর, প্রদর্শনীসহ নানা আয়োজনে কবিগুরুর প্রতি জানানো হয়েছে শ্রদ্ধাঞ্জলি। আজ অনুষ্ঠিত হবে কবির জন্মদিনের জাতীয় পর্যায়ের আয়োজন। নৃত্য-গীতের সাংস্কৃতিক পরিবেশনার সঙ্গে চিত্রকর্ম প্রদর্শনী যুক্ত হয়েছে সে আয়োজনে। এবার রবি ঠাকুরের জন্মবার্ষিকী উদ্যাপনের প্রতিপাদ্য ‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’।

এ বছর কবির জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হবে রাজধানী ঢাকায়। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বুধবার বিকেল ৩টায় শুরু হবে আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি। বিশেষ বত্তৃদ্ধতা দেবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও ছায়ানটের সভাপতি সন্জীদা খাতুন। রবীন্দ্র স্মারক বত্তৃদ্ধতা দেবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। স্বাগত বক্তব্য দেবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।

উদ্বোধনী অনুষ্ঠানের পর থাকবে নৃত্য-গীত ও সাংস্কৃতিক পরিবেশনা। একাডেমিতে তিন দিনব্যাপী কবির চিত্রকর্ম প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হবে।

এ ছাড়া বাংলা একাডেমি আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক বত্তৃদ্ধতা, রবীন্দ্র পুরস্কার-২০১৯ প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

ঢাকার বাইরে কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর এবং খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় উদ্?যাপিত হবে কবির জন্মবার্ষিকী।

এদিকে সিরাজগঞ্জে বিশ্বকবির স্মৃতিবিজড়িত শাহজাদপুরের রবীন্দ্র কাছারিবাড়িতে বুধবার থেকে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত কাছারিবাড়ি মিলনায়তনে প্রতিবছরের মতো এবারও ২৫ ও ২৬ বৈশাখ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে, যার উদ্বোধন করবেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক এমপি। সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা হাসিবুর রহমান স্বপন প্রধান অতিথি থাকবেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠানমালায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, নৃত্যানুষ্ঠান, আবৃত্তি প্রতিযোগিতা, বইমেলা, আলোচনাসভা, প্রবন্ধ আলোচনা, কবিগুরুর বিভিন্ন আঙ্গিকের কবিতা, গান, গীতিনৃত্যনাট্য ও নাটকের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।