Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ অগ্রাহায়ণ ১৪২৬, বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯, ৭:৪৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এয়ারলাইন্সের মাধ্যমে সংক্রামক রোগের বিস্তার রোধ করুন : বিশেষজ্ঞগণ


২১ অক্টোবর ২০১৯ সোমবার, ১০:২১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


এয়ারলাইন্সের মাধ্যমে সংক্রামক রোগের বিস্তার রোধ করুন : বিশেষজ্ঞগণ

ঢাকা: বিমান পরিবহন বিশেষজ্ঞরা এয়ারলাইন্সের মাধ্যমে এক দেশ থেকে আরেক দেশে সংক্রামক রোগের বিস্তার রোধে পদক্ষেপ গ্রহণের জরুরি প্রয়োজনের ওপর গুরুত্ব আরোপ করেছেন।বিশেষজ্ঞরা এ লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ, জনস্বাস্থ্য কর্তৃপক্ষ, বিমানবন্দর, এয়ার ট্র্যাফিক সার্ভিস এবং ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গ্যানাইজেশন(আইকাও)’র সকল এয়ারলাইন্সের মধ্যে সহযোগিতা জোরদারের পরামর্শ দেন।

আজ রাজধানীতে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)’র ‘কোলাবরেশন অ্যারেঞ্জমেন্ট ফর দ্য প্রিভেনশন অ্যান্ড ম্যানেজমেন্ট অব পাবলিক হেলথ ইভেন্টস ইন সিভিল এভিয়েশন-এশিয়া প্যাসিফিক (সিএপিএসসিএ-এপি)’র একাদশ আঞ্চলিক সভায় এ পরামর্শ দেয়া হয়।

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)’র ‘কোলাবরেশন অ্যারেঞ্জমেন্ট ফর দ্য প্রিভেনশন অ্যান্ড ম্যানেজমেন্ট অব পাবলিক হেলথ ইভেন্টস ইন সিভিল এভিয়েশন-এশিয়া প্যাসিফিক (সিএপিএসসিএ- এপি) ও সিভিল এভিয়েশন অথরিটি, বাংলাদেশ (সিএএবি) যৌথভাবে

চারদিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে। ১৬টি সদস্য দেশ এবং আইকার’র ৪টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা এত অংশ নিচ্ছেন।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এ সভার উদ্বোধন করেন।

আইকাও সিএপিএসসিএ-এর আঞ্চলিক সমন্বয়ক পরাক্রম দেশনায়েকে এবং ডব্লিওএইচও’র টিম লিডার ডা. হাম্মাম এল সাক্কাও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, বাংলাদেশ সরকার আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে সব ধরনের সংক্রামক রোগের বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

রহমান বলেন, সরকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে ২৪-শয্যার একটি হাসপাতাল স্থাপন করেছে এবং সকল আন্তর্জাতিক বিমানবন্দরে সার্বক্ষণিক মেডিক্যাল সেন্টার পরিচালনা করে থাকে।

তিনি দেশে-বিদেশে সংক্রামক রোগের বিস্তার রোধে এয়ারলাইনগুলোকে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)’র নিয়ম-কানুন ও বিধি-নিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।