Bahumatrik :: বহুমাত্রিক
 
১৬ ফাল্গুন ১৪২৭, সোমবার ০১ মার্চ ২০২১, ৩:৪৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এবার রায় দেবেন সৌদি নারীরা


১৭ জানুয়ারি ২০২১ রবিবার, ০১:২০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


এবার রায় দেবেন সৌদি নারীরা

সামাজিক সংস্কারে নানা পদক্ষেপের অংশ হিসেবে প্রথমবারের মতো বিচারকের আসনে বসতে যাচ্ছেন সৌদি আরবের নারীরা। বাস্তবায়নে দ্রুত কাজ চলছে জানান সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের নারীর ক্ষমতায়নবিষয়ক আন্ডার সেক্রেটারি হিন্দ আল-জাহিদ।

তার বরাত দিয়ে গালফ নিউজের খবরে বলা হয়েছে, নারীর ক্ষমতায়নে সৌদি সরকার বেশকিছু ভালো পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে সৌদির প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগ।

জাহিদ আরও বলেন, নারীর ক্ষমতায়নের পথে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণের সুযোগ দেওয়া হচ্ছে।যুবরাজ সালমানের পদক্ষেপ বাস্তবায়নের ফলে এ পর্যন্ত বিভিন্ন সেক্টরে দুই হাজারের বেশি মানুষ চাকরির সুযোগ পেয়েছেন।

২০১৮ সালে সৌদির ইতিহাসে প্রথমবার নারীদের গাড়ি চালানোর সুযোগ দিয়ে আলোচনার জন্ম দেয় দেশটি। এর আগে নারীদের গাড়ি চালানোয় পুরোপুরি নিষেধ ছিল রক্ষণশীল দেশটিতে। পরবর্তীতে ২০১৯ সালে সৌদির মার্কিন দূতাবাসে প্রথম নারী রাষ্ট্রদূত নিয়োগ দেয় রিয়াদ।

নারীর অধিকার অর্জনে সৌদি অগ্রগতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত জানিয়ে তিনি বলেন, সৌদি শ্রমবাজারে নারীদের অংশগ্রহণ প্রত্যাশার চেয়েও বেশি। বর্তমানে এই অংশগ্রহণের হার ৩১ শতাংশে পৌঁছে গেছে। সৌদির এমন উদ্যোগে দেশটির সাধারণ মানুষের মধ্যেও বেশ পরিবর্তন লক্ষ করা গেছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।