Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

২৭ ডিসেম্বর শুরু হচ্ছে পারফরম্যান্স আর্ট সপ্তাহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৪, ২৫ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

২৭ ডিসেম্বর শুরু হচ্ছে পারফরম্যান্স আর্ট সপ্তাহ

ঢাকা : বেঙ্গল ফাউন্ডেশন এর ভিস্যুয়াল আর্ট বিভাগ প্রথম বারের মত আয়োজন করতে যাচ্ছে পারফরম্যান্স আর্ট সপ্তাহ । ২০ জন শিল্পীর অংশগ্রহণে এই আয়োজন শুরু হবে ২৭ ডিসেম্বর, ২০১৬ বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্টসে বিকাল ৪টায় ।

পারফরম্যান্স আর্ট সপ্তাহে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন: পলাশ ভট্টাচার্য, জয়দেব রওজা, জুয়েল এ রব, হাসনা হেনা পরশ, সরকার নাসরীন টুনটুন, নাজিয়া আন্দালীব প্রিমা, অর্পিতা সিংহ লোপা, ইফাত রেজওয়ানা রিয়া, সনদ কুমার বিশ্বাস, সুমনা আক্তার, ঋতু সাত্তার, নীলুফার চমন, ওয়ালী জাফ, মেহেরুন আক্তার, অতীশ সাহা, ইমরান সোহেল, আফসানা শারমীন, ফারাহ নাজ মুন, সঞ্জয় চক্রবর্তী এবং অসীম হালদার সাগর। একটি উন্মুক্ত আহবানের মাধ্যমে প্রাপ্ত আবেদনপত্র থেকে এই শিল্পীরা নির্বাচিত হন।

বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্টস, ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট এবং জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ- বেঙ্গল ফাউন্ডেশন-এর তিনটি ভেন্যুতে চলবে এই আয়োজন ৩০ ডিসেম্বর, ২০১৬ পর্যন্ত।

পারফরম্যান্স আর্ট সপ্তাহের মধ্য দিয়ে এই শিল্প মাধ্যমটির বহুমাত্রিক দিক তুলে ধরার প্রয়াস করা হবে বিভিন্ন পারফরম্যান্স, আলোচনা ও প্রদর্শনী আয়োজনের মাধ্যমে। সেই সাথে বাংলাদেশের সমসাময়িক শিল্প চর্চায় নতুন এই মাধ্যমের ভূমিকাকে আবিষ্কার করাও এই আয়োজনের একটি মূল উদ্দেশ্য।

পারফরম্যান্স আর্ট সপ্তাহের শেষে ২০ জন শিল্পীর কাজ নিয়ে প্রায় দুই মাস ব্যাপী প্রদর্শনী শুরু হবে ৬ জানুয়ারী, ২০১৭ । শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং শিল্প সমালোচক আবুল মনসুর যৌথ ভাবে “এফিমেরালঃপেরেনিয়াল” শীর্ষক এই প্রদর্শনী উদ্বোধন করবেন ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট-এ ।

প্রদর্শনীটি বেঙ্গল ফাউন্ডেশন এর ভিস্যুয়াল আর্ট বিভাগের একটি নিরীক্ষামূলক আয়োজন যেখানে পারফরম্যান্স আর্টের মত একটি জটিল শিল্প মাধ্যমকে কিভাবে সংরক্ষন ও অর্থপূর্ণ ভাবে প্রদর্শন করা যায় সে বিষয় নিয়ে আলোচনা এবং পর্যালোচনা করা হবে। প্রদর্শনী চলবে ২৫শে ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত একইসাথে দুইটি ভেন্যুতে- জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ এবং ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer