Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

হুমায়ুনের স্বপ্ন বাস্তবায়নে সহযোগিতা চান স্ত্রী শাওন

এফ এম আমান উল্লাহ আমান, শ্রীপুর থেকে

প্রকাশিত: ০০:০২, ২০ জুলাই ২০১৭

আপডেট: ০০:০৯, ২০ জুলাই ২০১৭

প্রিন্ট:

হুমায়ুনের স্বপ্ন বাস্তবায়নে সহযোগিতা চান স্ত্রী শাওন

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ-কে ভালেবেসে তাঁর আমৃত্যু লালিত স্বপ্ন ‘ক্যান্সার হাসপাতাল’ প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্ত্রী মেহের আফরোজ শাওন।

দুই শিশুপুত্র নিষাদ ও নিনিতকে সঙ্গে নিয়ে বুধবার গাজীপুরের পিরুজালী গ্রামের নুহাশপল্লীতে স্বামীর মৃত্যুবার্ষিকীতে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলে শাওন।

তিনি বলেন, ‘নেত্রকোণায় হুমায়ুন আহমেদ প্রতিষ্ঠিত স্কুলটি জেএসসি এবং এসএসসিতে শতভাগ পাস। বেশিরভাগ শিক্ষার্থী ‘এ-প্লাস’ পেয়েছে। তাঁর (হুমায়ুন আহমেদের) স্বপ্ন ভালভাবেই বাস্তবায়ন হচ্ছে বলে আমার মনে হয়েছে।’

নুহাশ পল্লীর যাতায়াতের রাস্তাটি গত তিন বছর যাবত মানুষের চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। রাস্তাটি চলাচল উপযোগী করতে এলাকার জনপ্রতিনিধি ও রাষ্ট্রের নীতি নির্ধারকসহ সকলের প্রতি অনুরোধ মেহের আফরোজ শাওন।

শ্রদ্ধা জানাতে আসা হুমায়ুন আহমেদের ছোট বোন সুফিয়া হায়দার বলেন, ঢাকার পল্লবীতে হুমায়ুন আহমেদের দোতলা বাড়িটি ‘হুমায়ুন স্মৃতি যাদুঘর’ করা হবে।

এদিকে, বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় এই কথাশিল্পীর প্রয়াণ দিবসে নানা আয়োজনে নুহাশপল্লীতে স্মরণ করা হয় তাকে। লেখকের সৃষ্ট চরিত্র হিমুর আদলে ভক্তকূলের গড়ে তোলা হিমু পরিবহনের পক্ষ থেকে এদিন কোরআন খতম করা হয়।

এছাড়া ক্যান্সার সচেতনতায় দেশব্যাপি বিতরণ করা হয় লিফলেট। নেত্রকোণায় হুমায়ুন আহমেদ প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠে এই লেখককে নিয়ে বিভিন্ন সময় প্রকাশিত প্রতিবেদনের প্রদর্শনীর আয়োজন করা হয়ছ। নুহাশ পল্লীতে হুমায়ুন আহমেদের শোক বইতে ভক্ত দর্শনাথীরা লিখেন তাদের প্রশস্তি। আগামী তিনদিন ধরে চলবে এ কর্মসুচি।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল বলেন, মৃত্যুার্ষিকীর অনুষ্ঠানে কমপক্ষে ৬’শ লোকের আপ্যায়নের আয়োজন করা হয়। এতিম শিশু ছাড়াও হিমু পরিবারের ৯০ জন হিমু, বিভিন্ন এলাকা থেকে আগত অতিথি, এলাকার লোকজন ও হুমায়ুন স্যারের পরিবারের লোকজন সকাল ১১টার মধ্যে চলে আসেন। ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। সকাল ১০টা থেকে নুহাশ পল্লীর বৃষ্টি বিলাসে শুরু হয় কোরআন খতম।

জনপ্রিয় এ লেখক ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান তিনি।

কেবল কথাসাহিত্যেই নয়-নাটক ও চলচ্চিত্রেও তাঁর বিপুল আধিপত্য। তার প্রথম টিভি নাটক ‘এইসব দিনরাত্রি’ বিপুল জনপ্রিয়তা এনে দিয়েছিল। তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে নন্দিত নরকে, লীলাবতী, কবি, শঙ্খনীল কারাগার, গৌরীপুর জংশন, নৃপতি, বহুব্রীহি, দারুচিনি দ্বীপ, শুভ্র, নক্ষত্রের রাত, শ্রাবণ মেঘের দিন, জোছনা, জননীর গল্প প্রভৃতি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer