Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

সীমান্তে প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার না করার বিষয়ে ঐক্যমত্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৮, ২৭ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সীমান্তে প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার না করার বিষয়ে ঐক্যমত্য

ঢাকা : সীমান্তে প্রাণঘাতী কোনো অস্ত্রের ব্যবহার না করার ব্যাপারে বাংলাদেশ-ভারত একমত হয়েছে বলে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

বিজিবি প্রধান বলেন, এর কারণে সীমান্ত হত্যা অনেকাংশে কমে এসেছে।  এ কারণে বিএসএফ নন-লেথাল উইপন ব্যবহার করছে। সীমান্তে কোনো প্রকার প্রাণনাশ গ্রহণযোগ্য নয়। 

বৃহস্পতিবার দুপুরে পিলখানার বিজিবি সদর দফরে বিজিবি-বিএসএফ’র মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হয়।

যৌথ সংবাদ সম্মেলনে জানানো হয়, সীমান্ত হত্যা বন্ধে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার না করে নন-লেথাল উইপন ব্যবহারে সম্মত হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। 

বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) মহাপরিচালক কেকে শর্মা বলেন, সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে আমরা কাজ করছি। নন-লেথাল অস্ত্রের ব্যবহার অবলম্বনের কারণে অপরাধীদের দ্বারা বিএসএফ সদস্যদের ওপর আক্রমণের ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়েছে। তবুও আমরা নন-লেথাল উইপন ব্যবহার করছি। সীমান্তে মানবাধিকার লঙ্ঘন হোক, এটা আমরা চাই না।

সংবাদ সম্মেলনে বিএসএফ মহাপরিচালক বলেন, উভয় পক্ষ সীমান্তে প্রাণহানির ঘটনা শূন্যের কোঠায় নামিয়ে আনতে গবাদি পশু ও মাদক চোরাচালানপ্রবণ এলাকায় সমন্বিত যৌথ টহল পরিচালনা, সীমান্ত এলাকায় বসবাসকারী জনসাধারণের মাঝে আন্তর্জাতিক সীমান্ত বিধি-নিষেধ সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধে যৌথ পদক্ষেপ গ্রহণে সম্মত হয়েছি। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer