Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

১৭ অঙ্গরাজ্যের আইনি চ্যালেঞ্জে ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৪, ৬ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:৫২, ৭ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

১৭ অঙ্গরাজ্যের আইনি চ্যালেঞ্জে ট্রাম্প

ঢাকা : ১৭ অঙ্গরাজ্যের আইনি চ্যালেঞ্জে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রকৃতি ও পরিবেশবিরোধী জ্বালানিনীতির বিরুদ্ধে একজোট হয়েছে ওই অঙ্গরাজ্যগুলো।

বুধবার তারা মার্কিন আদালতে ট্রাম্পের জ্বালানিনীতিকে চ্যালেঞ্জ করেছেন। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক খবর থেকে এসব কথা জানা গেছে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ১৭ অঙ্গরাজ্যের ওই জোটের নেতৃত্ব দিচ্ছে নিউ ইয়র্ক। কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি ঠেকিয়ে রাখাটা মার্কিন প্রশাসনের দায়িত্বের মধ্যে পড়ে বলে মনে করে তারা। সে কারণেই তারা ট্রাম্পের জ্বালানি নীতিকে আইনি চ্যালেঞ্জ জানিয়েছেন।

সম্প্রতি কার্বন নিঃসরণের কারণে বেড়ে যাওয়া বৈশ্বিক উষ্ণতাকে সীমিত রাখতে ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নামে নেওয়া ওবামা প্রশাসনের পরিকল্পনা বাতিল করে ‘এনার্জি ইন্ডিপেন্ডেন্স এক্সিকিউটিভ অর্ডার’ নামে নতুন নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষাবিষয়ক দফতর ইপিএ-তে স্বাক্ষরিত ওই নির্বাহী আদেশে ফেডারেল জমিতে কয়লা ইজারার ওপর বিধিনিষেধ তুলে নেওয়া হয়। তেল ও গ্যাস উৎপাদন থেকে মিথেনের নিঃসরণ কমাতে ওবামা যে বিধিনিষেধ জারি করেছিলেন, সেগুলো উঠে যায়।

তবে পরিবেশগত বিষয় অস্বীকার করাকে বেআইনি মনে করছে ১৭টি অঙ্গরাজ্য। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান-এর মতে মার্কিন ‘‘আইন খুব পরিস্কার। তা মার্কিন পরিবেশ সুরক্ষা অধিদফতরকে অবশ্যই জ্বালানিখাতের কার্বন নিঃসরণ কমাতে হবে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer