Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সামরিক মহড়া বাতিল নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৬, ১৯ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সামরিক মহড়া বাতিল নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়া

ঢাকা : যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনীল পক্ষ থেকে মঙ্গলবার নিশ্চিত করা হয়েছে যে, আসন্ন যৌথ মহড়াটি বাতিল করা হয়েধাকমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে এই মহড়াটি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এ ব্যাপারে সিউল জানিয়েছে, এই মহড়া বাতিলের ফলে ইলচি ফ্রিডম গার্ডিয়ান মহড়াটির ব্যাপক ক্ষতি হবে। আগস্ট মাসে এটি হওয়ার কথা ছিল।দক্ষিণ কোরিয়াকে প্রতিবেশী উত্তর কোরিয়ার আগ্রাসন থেকে রক্ষা করতে বিপুল সংখ্যক মার্কিন সেনা দেশটিতে মোতায়েন রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই ব্যাপারে পরবর্তী করণীয় ঠিক করতে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে যাচ্ছে।’এতে আরো বলা হয়েছে, ‘এই মহড়া নিশ্চিত করতে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।’

এই ফ্রিডম গার্ডিয়ান মহড়ায় প্রায় ১৭ হাজার ৫শ’ মার্কিন সেনার অংশ নেয়ার কথা ছিল।
পেন্টাগনের নারী মুখপাত্র ডানা হোয়াইট এই মহড়া বাতিলের সত্যতা নিশ্চিত করে বলেছেন, ‘এই মহড়ার ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।’

তিনি জানান, এই ইস্যুতে আলোচনার জন্য চলতি সপ্তাহের শেষ দিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস, পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বলটন বৈঠকে বসবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer