Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

রাস উৎসবে মেতেছে কমলগঞ্জের মণিপুরী সম্প্রদায়

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৪, ১৪ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রাস উৎসবে মেতেছে কমলগঞ্জের মণিপুরী সম্প্রদায়

মণিপুরী নৃত্যশিল্পীদের সুণিপুন নৃত্যাভিনয়।-ফাইল ছবি

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মনিপুরী অধ্যূষিত মাধবপুর ও আদমপুওে সোমবার উদযাপিত হচ্ছে মণিপুরী সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় উৎসব মহারাসলীলা উৎসব। সোমবার সূর্যোদয়ের সাথে সাথে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। কার্তিকের পূর্ণিমা তিথিতে তুমুল হৈ চৈ আনন্দ উল্লাস, উৎসাহ উদ্দীপনা, ঢাকঢোল, খোল-করতাল আর শঙ্খধ্বনির মধ্য দিয়ে রাসলীলা মূল উৎসবে পরিণত হবে।

এ বছর আদমপুর সেনাঠাকুর মন্ডবে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের ৩১ তম রাসোৎসব এবং মাধবপুর জোড়ামান্ডবে মণিপুরী ললিতকলা একাডেমী সংলগ্ন খোলা ময়দানে বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের ১৭৪ তম রাসোৎসব অনুষ্টিত হবে। মাধবপুর জোড়া মন্ডবে রাসোৎসব উপভোগ করতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বর্ণাঢ্য আয়োজনে রাস উৎসবে প্রতিবারের মত এবারও প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। মণিপুরী সম্প্রদায়ের এ বৃহত্তম উৎসব উপলক্ষে ২ টি স্থানে বসবে মেলা। রাসোৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দসহ দেশী-বিদেশী পর্যটকের ভিড়ে মুখরিত হয়ে উঠে কমলগঞ্জের গোটা মণিপুরী অঞ্চল।

কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়া মন্ডপ প্রাঙ্গনে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়ের ১৭৪ তম শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরন উৎসব উপলক্ষে সোমবার সকাল ১১টা থেকে গোধূলীলগ্ন পর্যন্ত রাখাল নৃত্য (গোষ্ঠলীলা), সন্ধ্যা ৬ টা থেকে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত ১১টায় রাসোৎসব অনুষ্টিত হবে। উৎসবে মণিপুরী লোকজনের পাশাপাশি অন্যান্য জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মাধবপুর ও আদমপুরে রাসোৎসবের জন্য তৈরী সাদাকাগজের নকশায় সজ্জিত মন্ডপগুলো লাখো মানুষের মিলনতীর্থে পরিণত হবে। মণিপুরী শিশু নৃত্যশিল্পীদের সুণিপুন নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখবে আগতদের।

আয়োজকরা জানায়, ১৭৭৯ সালে মনিপুরের মহারাজা ভাগ্যচন্দ্র স্বপ্নদৃষ্ট হয়ে যে নৃত্যগীতের প্রর্বতন করেছিলেন তাই রাসোৎসব। ভাগ্যচন্দ্রের পরবর্তী রাজাগনের বেশরিভাগই ছিলেন নৃত্যগীতে পারদর্শী এবং তারা নিজেরাও রাসনৃত্যে অংশগ্রহণ করতেন। এর ফলে মণিপুরী সম্প্রদায়ের মধ্যে এ কৃষ্টির ধারাবাহিকতায় কোন ছেদ পড়েনি। অতীতের সেই ধারাবাহিকতার সূত্র ধরেই কোন রুপ বিকৃতি ছাড়াই কমলগঞ্জে উদযাপিত হয়ে আসছে মনিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী কৃষ্ণের মহা রাসলীলা। পরদিন মঙ্গলবার ভোরের সূর্যোদয়ের পর অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটবে এই মিলন উৎসবের।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer