Bahumatrik Logo
২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬, ৮:৩৯ অপরাহ্ণ

যেসব পণ্যের দাম বাড়ছে, যেসব পণ্যের দাম কমছে


০২ জুন ২০১৬ বৃহস্পতিবার, ০৭:৫৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


যেসব পণ্যের দাম বাড়ছে, যেসব পণ্যের দাম কমছে

ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশ কয়েকটি পণ্যের ওপর আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক, আরোপ ও বৃদ্ধির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এছাড়া কয়েকটি সেবা খাত এবং পণ্যের ওপর ভ্যাট বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

ফলে ওইসব পণ্য ও সেবা গ্রহণের ক্ষেত্রে ভোক্তাকে আগের চেয়ে বেশি দাম দিতে হবে। এছাড়া বাজেটে শুল্কহার হ্রাস ও কর রেয়াতের প্রস্তাব করায় বেশ কিছু পণ্য ও যন্ত্রপাতির  কমবে । বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এসব প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

যেসব পণ্যের দাম বাড়বে

প্রস্তাবিত বাজেট অনুযায়ী বেশ কিছু পণ্যের দাম বাড়তে পারে। এর মধ্যে রয়েছে- সিগারেট, বিড়ি, তামাকজাত পণ্য জর্দা, গুল। সর্বনিম্ন দাম বাড়ানো এবং শুল্কহার বাড়ানোর কারণে এসব পণ্যের দাম বাড়বে।

সিম-রিম সেবা, আইপিএস-ইউপিএস, ওয়াশিং মেশিন, ট্রান্সফরমার, এয়ারকুলার, মশা মারার ব্যাট, বিভিন্ন ধরনের পেপার ও পেপার প্রোডাক্ট, স্ক্র্যাপ/শিপ স্ক্র্যাপ, সিআর কয়েল, জিপি শীট, সিআই শীট, রঙিন সিআই শীট ও বিভিন্ন ধরনের এমএস প্রোডাক্ট ও আমদানিকৃত চালের দাম বাড়বে।

ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করায় প্রতি কেজি ১০০ টাকা পর্যন্ত মূল্যমানের পাউরুটি, বানরুটি ও এ ধরনের রুটি এবং হাতে তৈরি কেক ও বিস্কুটের দাম বাড়বে। দাম বাড়তে পারে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার, বায়োমেট্রিক স্ক্যানার, হোটেল তৈরিতে আধুনিক যন্ত্রাংশ, মেডিকেল যন্ত্রাংশ, ইসিজি ও আল্ট্রাসনোগ্রাম রেকর্ডিং পেপার, আমদানিকৃত প্রাথমিক ও মাধ্যমিক বই, শিশুদের আমদানিকৃত বই, ট্যালকম পাউডারের।

পাশাপাশি বাস ও লরির টায়ার-টিউব ও রাবারের দামও বাড়তে পারে। আর ১২০ টাকা পর্যন্ত প্লাস্টিক ও রাবারের তৈরি হাওয়াই চপ্পল এবং প্লাস্টিকের পাদুকা; স্থানীয়ভাবে উৎপাদিত হার্ডবোর্ড, বৈদ্যুতিক জেনারেটর ইত্যাদি পণ্য এবং ট্রাভেল এজেন্সি, মেডিটেশন সেবা ইত্যাদি ক্ষেত্রে বিদ্যমান ভ্যাট প্রত্যাহারেরও প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ফলে এসব পণ্যের দাম বাড়বে।

এছাড়া দাম বাড়তে পারে-এক হাজার টাকার ওপরের রেডিমেড পোশাক, সোনা, রুপা বা সোনা-রুপার তৈরি গহনা, মিনারেল ওয়াটার, প্লেন ভ্রমণ, প্লাস্টিক ব্যাগ, রোপওয়ে বা কেবল কার রাইড, ইম্পোর্টেড ইমিটেশনের গহনা, ইন্ডাস্ট্রিয়াল সোলার ওয়াটার হিটার, আইনি পরিষেবা, লটারির টিকিট, প্যাকার্স ও মুভার্স, ই-রিডিং ডিভাইস, সোনার বার, ইম্পোর্টেড গলফ কার, ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকলের (ভিওআইপি) ইনস্ট্রুমেন্ট, বোল্ডার পাথর, গুড়া ও ভাঙা পাথর, অন্যান্য সুগন্ধি, রডের বার, লোহার কয়েল, মিশ্রিত লোহা, অ্যাঙ্গেল শ্যাপ, আয়রন, নন অ্যালয় স্টিল, বাতি হোল্ডার, অপটিক্যাল ফাইবার ও অন্যান্য যন্ত্রপাতি ইত্যাদি।

যেসব পণ্যের দাম কমতে পারে

দাম কমতে পারে হাইব্রিড গাড়ি, মোটরসাইকেল, সিমেন্ট, বোল্ডার পাথর ও ভাঙা পাথর, ওয়াইফাই, পেট্রোলিয়াম জেলি, কয়লা, অগ্নিনির্বাপক যন্ত্র, ফ্রিজ, এলইডি বাল্ব, কর্নফ্লাওয়ার, শিশুখাদ্য সাগু, সয়াকেক।

পেট্রোলিয়াম জেলি, প্যারাফিন ওয়াক্স, গ্লু, গাম রেজিন, পলিসল্ট, রিফ্যাক্টরি সিমেন্ট, ইউরিয়া রেজিন, অ্যাডহেসিভ টেপ, সিম ও স্মার্ট কার্ডের পিভিসি শিট ও এলপিজি সিলিন্ডারের দাম কমতে পারে।

ব্যয় কমতে পারে সাইবার সিকিউরিটি যন্ত্রাংশ, আনপ্রিন্টেড পিভিসি, বায়োগ্যাস ডাইজেস্টার, ফাইবার গ্লাস, ওষুধ শিল্পে ব্যবহৃত ফ্রিজ ও চিত্তবিনোদনের রাইডে।

কর রেয়াত সুবিধা দেওয়ায় দাম কমতে পারে অগ্নিনির্বাপক যন্ত্রপাতি, দরজা, প্রি-ফেব্রিকেটেড বিল্ডিং উপকরণের যন্ত্রপাতি, স্প্রিংকলার, ভিডিও কনফারেন্স ডিভাইস, এলসিডি ও এলইডি প্যানেল, এলইডি ল্যাম্প-বাল্ব-টিউব, জরুরি লাইট, কৃষি যন্ত্রাংশ তৈরিতে টিউব, পাইপ, স্ক্র, নাট-বল্টু, বল-বেয়ারিংসহ যন্ত্রাংশের পার্ট, কাঁচা রাবার, রাবার প্রসেস ওয়েল, সিকেডি মোটরসাইকেলের শুল্ক ও আমদানি করা পোল্ট্রির খাবারের।

এছাড়া তৈরি পোশাক শিল্পের কাটিং টেবিলে মূলধনী যন্ত্রপাতির রেয়াতি সুবিধা প্রদানেরও প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

অর্থনীতি -এর সর্বশেষ