Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভে আটক ২০০

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ২১ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভে আটক ২০০

ঢাকা : যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শুক্রবার শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তার এই শপথ অনুষ্ঠান ক্যাপিটাল হিলের বাইরে ও দেশটির বিভিন্ন শহরে বড়সড়ো বিক্ষোভ হয়েছে।

শনিবারও এ বিক্ষোভ অব্যাহত রয়েছে। এসব বিক্ষোভে ব্যাপক সংহিসতার ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, এসব ঘটনায় এখন পর্যন্ত ২১৭ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

মূলত ৮ নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান দলের ট্রাম্পের বিজয়ের পরই মার্কিনিরা বিভক্ত হয়ে পড়ে। সে সময় থেকেই প্রতিবাদ বিক্ষোভ হয়ে আসছে।

স্থানীয় সময় শনিবার সকাল থেকে ট্রাম্প টাওয়ারের সামনে কয়েক হাজার বিক্ষোভকারী অবস্থান নেন। ওয়াশিংটনে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে একাধিক সংঘর্ষ হয়েছে।

পুলিশ বলছে, বিক্ষোভকারীরা অনেক দোকানে ইট-পাথর ছুড়েছে। পুলিশ ভ্যানেও আগুন দিয়েছে। এতে বিভিন্ন প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিক্ষোভকারীরা রাস্তায় রাখা ডাস্টবিনগুলোতে আগুন ধরিয়ে দিয়েছে। তাদের নিয়ন্ত্রণে আনতে পুলিশ মরিচ পানির স্প্রে, টিয়ারশেল ছুড়েছে। হেলিকপ্টার থেকে সার্বক্ষণিক নজরদারি করছে।

পুলিশের একজন মুখপাত্র কোনো কোনো স্থানের বিক্ষোভকে দাঙ্গার সঙ্গে তুলনা করেছেন।কোনো কোনো বিক্ষোভকে পুলিশ দাঙ্গা বলছে

বিক্ষোভকারীরা বলছেন, ট্রাম্পের ক্ষমতা গ্রহণ অবৈধ। যেকোনো সিদ্ধান্ত গ্রহণের আগে ট্রাম্প যেন মনে রাখেন, দেশের বেশিরভাগ মানুষ তার বিরুদ্ধে ভোট দিয়েছে।

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ছয়জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।

মেট্রোপলিটন পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান পিটার নিউসাম বলেছেন, তিনজন পুলিশ সদস্যের মাথায় আঘাত লেগেছে। অন্যদের আঘাত তত গুরুতর নয়।ওয়েলিংটনে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ

যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। ট্রাম্পের শপথের পরদিন শনিবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিভিন্ন শহরে হাজারো মানুষ বিক্ষোভ করেছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer