Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মুক্তিযোদ্ধা সাংবাদিক তিমির দত্তের প্রতি শেষ শ্রদ্ধা

প্রকাশিত: ২১:২৫, ২৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:৪৮, ২৪ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

মুক্তিযোদ্ধা সাংবাদিক তিমির দত্তের প্রতি শেষ শ্রদ্ধা

ছবি-পিআইডি

ঢাকা : সাংবাদিক, সহকর্মী, রাজনৈতিক নেতাকর্মীসহ সমাজের বিভিন্ন শ্রেণীপেশার অসংখ্য শুভার্থী শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রয়াত সাংবাদিক মুক্তিযোদ্ধা তিমির লাল দত্তকে।

রোববার সকাল ১১ টার পর জাতীয় প্রেসক্লাবে তাঁকে এই শ্রদ্ধা জানানো হয় । তিমির লাল দত্ত (৬৩) রোববার ভোরে বারডেম হাসপাতালে পরলোক গমন করেন।

প্রয়াতের কণ্যা মন্দিরা দত্ত জানান, শনিবার রাতে রাজধানীর বাসাবোর রাজারবাগ বাসভবনে তিমির দত্ত অসুস্থ হয়ে পরেন। পরিবারের সদস্যরা ভোরে দ্রুত বারডেম হাসপাতালে নিয়ে গেলে সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সকালে তাঁর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে স্বজন, বন্ধু বান্ধব এবং সহকর্মীরা বারডেমে ছুটে যান। নৌ পরিবহন মন্ত্রী মো: শাহজাহান খান হাসপাতালে এসে পরিবারের সদস্যদের শান্তনা জানান।

পরে তার মরদেহ বাসাবো বাসভবনে নিয়ে যাওয়া হয় । সেখান থেকে নিয়ে আনা হয় ঢাকা রিপোটার্স ইউনিটিতে । এখানে অস্থায়ী বেদিতে রাখা প্রয়াতের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংগঠনটির সভাপতি জামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক রাজু আহমেদ সহ অন্যান্য নেতৃবৃন্দ ।

জাসদের সাধারণ সম্পাদক শিরিণ আখতার এমপিও এসময় প্রয়াতের কফিনে শ্রদ্ধা জানান। রিপোটার্স ইউনিটি তিমির লাল দত্তের মৃত্যুতে তিন দিনের শোক কর্মসূচি ঘোষনা করে ।

জাতীয় প্রেস ক্লাবে তিমির লাল দত্তের মরদেহ এসে পৌছার পর প্রথমে তাঁকে গার্ড অব অনাার প্রদান করা হয় । ঢাকা জেলা প্রশাসকের পক্ষে ম্যাজিস্ট্রেট দিপ্তীমান জামানের নেতৃত্বে পুলিশের একটি চৌকস দল এই গার্ড অব অনার প্রদান করেন ।

পরে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত হয় প্রয়াতের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন। শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী , জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার এমপি, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মন্জুরুল আহসান বুলবুল, বিএফইউজের মহাসচিব ওমর ফারুক, ডিউজের সাবেক সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম ভ’ইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী , সাংবাদিক শামসুউদ্দিন আহমেদ পেয়ারা, প্রেস ক্লাবের কোষাধ্যাক্ষ ও মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড ক্উান্সিলের নেতা কার্তিক চাটার্জ্জী প্রমুখ ।

পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তিমির লাল দত্তের মেয়ে মন্দিরা দত্ত।

বক্তারা বলেন , তিমির দত্ত শুধু একজন সাংবাদ্কিই ছিলেন না, তিনি ছিলেন একজন মুক্তিযোদ্ধা । হাসানুল হক ইনু বলেন, প্রয়াত তিমির লাল একজন মুক্তি যোদ্ধা হিসাবে বাংলাদেশকে স্বাধীন করার জন্য ভ’মিকা পালন করেছিলেন ।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, তিমির লাল যুদ্ধ করেছিলেন বলেই আমরা বাংলাদেশ পেয়েছি , পেয়েছি এই প্রেস ক্লাব । তারা প্রয়তের প্রতি শ্রদ্ধা জানান এবং তার আত্মার শান্তি কামনা করেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, দৈনিক সমকাল সম্পাদক গোলাম সরোয়ার , ভোরের কাগজ সম্পাদক শ্যমল দত্ত , বিএফইউজের কোষাধ্যক্ষ মধুসূদন মন্ডল, ডিইউজের সভাপতি শাবান মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, রিপোটার্স ইউনিটির সাবেক সভাপতি শাহেদ চৌধুরী, শাখাওয়াত হোসেন বাদশা, সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান বার্তা সম্পাদক হালিম আজাদ, বাংলাদেশ সংবাদ সংস্থার উপ-প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান প্রতিবেদক আশেকুন নবী চৌধুরী প্রমুখ ।

শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান শেষে জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোটার্স ইউনিটি, জাসদ, পটুয়াখালি জার্নালিষ্ট ফোরাম, স্বজন, কর্মজীবি নারীসহ বিভিন্ন সংঠনের নেতৃবৃন্দ প্রয়াতের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পরে প্রয়াতের মরদেহবাহী যান বরিশালের উদ্দেশ্যে প্রেসক্লাব চত্বর ত্যাগ করে। পরিবার সূত্রে জানাগেছে বরিশাল শ্ম¦শানে তাঁর শেষকৃত্য অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ।

তিমির লাল দত্ত স্ত্রী, এক মেয়ে, এক ছেলে, আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি তার কর্মজীবন শুরু করেন দৈনিক খবর পত্রিকার মাধ্যমে, পরে তিনি সমকালসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করার পর ২০১১ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) যোগদান করেন। চলতি বছরের ১৫ সেপ্টেম্বর তিনি চাকরী থেকে অবসর গ্রহণ করেন।

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ সংস্থার সাবেক সাংবাদিক, মুক্তিযোদ্ধা তিমির লাল দত্তের মৃত্যুতে গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন। আজ এক বিবৃতিতে তিনি প্রয়াতের প্রতি শোক জানিয়ে তাঁর আত্মার শান্তি কামনা এবং প্রয়াতের শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer