Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মালিক-শ্রমিক সম্পর্ক: ডেনমার্কের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় সরকার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৩, ২৯ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মালিক-শ্রমিক সম্পর্ক: ডেনমার্কের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় সরকার

মালিক-শ্রমিকের মধ্যে আস্থার সম্পর্ক তৈরিতে ডেনমার্কের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় সরকার
ঢাকা : শিল্প-কারখানায় মালিক-শ্রমিকের মধ্যে সামাজিক সংলাপের মাধ্যমে আস্থার সম্পর্ক তৈরিতে ডেনমার্কের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় সরকার।

মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক ডেনমার্ক রাষ্ট্রদুত মিকাইল হেমনিটি উইনথারের সাথে সাক্ষাত শেষে প্রতিমন্ত্রী এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ডেনমার্কসহ ইউরোপের বিভিন্ন দেশ ও দক্ষিন আফ্রিকা কারখানার কর্মপরিবেশের উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধিতে সামাজিক সংলাপকে গুরুত্ব দেয়।

তিনি বলেন, তৈরি পোশাকসহ সকল প্রকার কারখানার উৎপাদন বৃদ্ধি এবং কর্মপরিবেশের উন্নতির জন্য তাদের অভিজ্ঞতা কিভাবে কাজে লাগানো যায় এ বিষয়ে ডেনমার্ক সরকারের সাথে একটি চুক্তি হয়েছে।

শ্রম মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা এবং শ্রমিক নেতৃবৃন্দের একটি প্রতিনিধি দল সম্প্রতি ডেনমার্ক ও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন কারখানা পরিদর্শন করেছেন উল্লেখ করে মুজিবুল হক বলেন, রাষ্ট্রদূতের সাথে আলোচনায় এ বিষয়গুলো উঠে এসেছে।

শিল্প-কারখানায় খাত ভিত্তিক ট্রেড ইউনিয়ন গঠনের কথা চিন্তা-ভাবনা করছে সরকার উল্লেখ করে তিনি বলেন, ইউরোপের দেশগুলোর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ ধরণের ট্রেড ইউনিয়ন গঠনের বিভিন্ন দিক পর্যালোচনা করা হয়েছে। এ বিষয়ে ডেনমার্ক কারিগরী সহায়তা দিবে বলে রাষ্ট্রদূত জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্পের কারখানা পরিদর্শন, ঝুঁকি নিরূপণ, কারখানা নিরাপত্তা দেখভালের বিষয়ে ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ সক্ষমতা অর্জন করবে। এ লক্ষ্যে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল-আর সি সি কাজ করে যাচ্ছে। ২০১৮ সালের পরে এর্কড-এলায়েন্সের আর প্রয়োজন পড়বে না বলেও তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের উন্নয়নে সহযোগিতা বৃদ্ধিতে ডেনমার্ক আগ্রহের কথা জানিয়েছেন এবং বাংলাদেশের কারখানার বর্তমান কর্মপরিবেশ বিষয়ে রাষ্ট্রদূত সন্তোষ প্রকাশ করেছেন বলেও প্রতিমন্ত্রী জানান।

সাক্ষাৎকালে মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (আইএলও) খোন্দকার মোস্তান হোসেন এবং যুগ্ম-সচিব (লেবার) মোঃ আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer