Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মনিটরিং ড্যাস বোর্ড তৈরি হচ্ছে বিচার বিভাগে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪২, ২১ জানুয়ারি ২০১৭

আপডেট: ১৫:২২, ২১ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

মনিটরিং ড্যাস বোর্ড তৈরি হচ্ছে বিচার বিভাগে

ঢাকা : বিচার বিভাগের জন্য মনিটরিং ড্যাস বোর্ড তৈরি করা হচ্ছে। নানামুখী পদক্ষেপের ফলে মামলা নিষ্পত্তির হার বেড়েছে। -বাসস

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার প্রধান বিচারপতি হিসেবে ২ বছর পূর্তি উপলক্ষে ১৭ জানুয়ারি দেয়া বাণীতে বিচার বিভাগে নেয়া বিভিন্ন কার্যক্রম ও পদক্ষেপ তুলে ধরেন। দেশের ২১তম বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

বাণীতে উল্লেখ করা হয়, ২০১৫ এবং ২০১৬ সালে দেশের সকল আদালতে ২৭ লাখ ৬০ হাজার ২শ’ ৪০টি মামলা নিষ্পত্তি হয়েছে। একই সময় ২০১৩ এবং ২০১৪ সালে দেশের সকল আদালতে মামলা নিষ্পত্তির পরিমাণ ছিল ২৪ লাখ ২৩ হাজার ৮৩৮টি।

বিগত ২ বছরে মামলা নিষ্পত্তির পরিমাণ বেড়েছে ৩ লাখ ৩৬ হাজার ৪০২টি। নিষ্পত্তির হার শতকরা ১৪ ভাগ বৃদ্ধি পেয়েছে।

প্রধান বিচারপতি জানান, উচ্চ ও নিন্ম আদালতে ই-কোর্ট চালু, ডিজিটাল পদ্ধতিতে সাক্ষ্য ধারণ ও সংরক্ষণ জেলা ভিত্তিক ও কেন্দ্রীয় কারাগারের মধ্যে ভিডিও কনফারেন্সিংয়ের সুবিধা চালু, দেশের বিচার ব্যবস্থায় ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রচলন, বিচারিক কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে ই-জুডিসিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, সফ্টওয়্যারের সহায়তায় মামলার তথ্য সরবরাহ করা হচ্ছে। অধস্তন আদালতের বিচারকদের ছুটি ও কর্মস্থল ত্যাগের বিষয়টি সহজ করতে ই-এপ্লিকেশন সফটওয়্যার চালু করা হয়েছে।
আগামী দিনগুলোতে বিচার ব্যবস্থাকে আরো উচ্চ মাত্রায় নিয়ে যেতে বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানান প্রধান বিচারপতি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer