Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বাল্যবিবাহ আইন মোকাবিলায় পদক্ষেপ গ্রহণের আহ্বান এইচআরডাব্লিউয়ের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ৪ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাল্যবিবাহ আইন মোকাবিলায় পদক্ষেপ গ্রহণের আহ্বান এইচআরডাব্লিউয়ের

ঢাকা : বাংলাদেশে বাল্যবিবাহের অনুমোদন দিয়ে যে নতুন আইন পাস হয়েছে, তার ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রতি অবিলম্বে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

বৃহস্পতিবার সংগঠনটির লন্ডন কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

এইচআরডাব্লিউয়ের বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশের জাতীয় সংসদে একটি আইন পাস হয়েছে। ওই আইনে ‘বিশেষ পরিস্থিতিতে’ অভিভাবক ও আদালতের অনুমতিসাপেক্ষে ১৮ বছরের চেয়ে কম বয়সী মেয়েদেরও বিয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বিয়ের ন্যূনতম কোনও বয়স নির্ধারণ করে দেওয়া হয়নি।

এইচআরডাব্লিউ বলছে, এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে বাল্যবিবাহের হার সবচেয়ে বেশি।

বাংলাদেশে এতদিন পর্যন্ত মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর হলেও ১৮ বছর হওয়ার আগেই ৫২ শতাংশ মেয়ের বিয়ে হয়ে যায়। আর ১৫ বছর হওয়ার আগেই বিয়ে হয়ে যায় ১৮ শতাংশ মেয়ের।

এমন পরিস্থিতিতে বাংলাদেশে বাল্যবিবাহ রোধের লড়াইয়ের ক্ষেত্রে নতুন আইন পিছিয়ে আসার একটি ভয়ানক পদক্ষেপ।

হিউম্যান রাইটস ওয়াচের নারী অধিকার বিষয়ক জ্যেষ্ঠ্য গবেষক হিদার বার বলেন, ‘বাংলাদেশ শিশুদের বিয়ের আইনি বৈধতা দেওয়ায় যে ক্ষতি হবে, তা যতটাসম্ভব কমিয়ে আনার দিকেই এখন মনোযোগী হতে হবে। এই সত্য বদলানোর কোনও সুযোগ নেই যে এটি একটি ধ্বংসাত্মক আইন। তারপরও সতর্কতার সঙ্গে কিছু নীতিমালা প্রণয়ন করতে পারলে এই আইনের ফলে মেয়েদের যে ক্ষতি হবে তার পরিমাণ কিছুটা কমিয়ে আনা সম্ভব।’

এইচআরডাব্লিউ বলছে, দাতা গোষ্ঠীগুলো, কূটনৈতিক মহল, জাতিসংঘ, সুশীল সমাজ ও অধিকারকর্মীরা এই আইনের বিরুদ্ধে লড়াই করেছেন। তা সত্ত্বেও আইনটি পাস হয়ে যাওয়ায় সরকারের এখন এটা নিশ্চিত করা উচিত যেন বাল্যবিবাহের এই আইনটির প্রয়োগ সামান্য পরিমাণে ও সতর্কতার সঙ্গে হয়।

মাবাধিকার সংগঠনটি বলছে, ২০২১ সালের মধ্যে ১৫ বছরের চেয়ে কম বয়সী ও ২০৪১ সালের মধ্যে ১৮ বছরের চেয়ে কম বয়সী মেয়েদের বিয়ে শতভাগ বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। ২০১৪ সালে দেওয়া ওই প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য সরকার একটি অ্যাকশন প্ল্যান প্রণয়নের কথাও বলেছিল, যদিও তা এখনও আলোর মুখ দেখেনি।

১৮ বছরের চেয়ে কম বয়সী মেয়েদের ‘বিশেষ পরিস্থিতি’তে বিয়ের আইনি বৈধতা দেওয়ার পেছনে সরকার কারণ হিসেবে সরকার উল্লেখ করেছে অবিবাহিত মেয়েদের ‘দুর্ঘটনাবশত বা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের’ বিষয়টিকে। তবে অবিবাহিত কিশোরীদের গর্ভধারণ রোধে তথ্যের অবাধ সরবরাহ বা প্রজনন বিষয়ক সেবার জন্য সরকার কোনও ব্যবস্থা গ্রহণ করেনি বলেও অভিযোগ করেছে এইচআরডাব্লিউ।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি বাংলাদেশ সরকারের কাছে অনতিবিলম্বে এমন নীতিমালা প্রণয়নের আহ্বান জানিয়েছে, যে নীতিমালায় ১৮ বছরের চেয়ে কম বয়সী মেয়েদের বিয়ের অনুমতি দেওয়ার বিশেষ পরিস্থিতিগুলো নির্ধারণ করে দেওয়া থাকে এবং এমন বিয়ের আবেদনের ক্ষেত্রে তা বিচারের মাপকাঠি তৈরি করে দেওয়া হয়। এছাড়া, বাল্যবিবাহ সম্পর্কিত আন্তর্জাতিক আইনে কোনও পরিস্থিতিতেই ১৬ বছরের চেয়ে কম বয়সে মেয়েদের বিয়ে দেওয়াকে অনুমোদন না দেওয়ার কথা বলা হয়েছে। ওই আইনকে মেনে বাংলাদেশেও ১৬ বছরের চেয়ে কম বয়সী মেয়েদের বিয়েতে সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে এইচআরডাব্লিউ।

সংগঠনটি বলছে, বাল্যবিয়ের অনুমোদনের আবেদনের প্রেক্ষিতে বিচারকের ওই মেয়ে, তার হবু স্বামীসহ দুই পরিবারের সবার সঙ্গে পৃথকভাবে কথা বলার সুযোগ থাকতে হবে, যেন বিচারক নির্ধারণ করতে পারেন যে এই বিয়েতে ওই মেয়ের পূর্ণসম্মতি রয়েছে। যৌন সহিংসতার ক্ষেত্রেও বিচারকদের বিচার কাজের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা বলা হয়েছে।

এইচআরডাব্লিউ বলছে, অপ্রাপ্তবয়স্ক কোনও মেয়ে ধর্ষণের শিকার হলে নতুন আইনকে ব্যবহার করে ধর্ষকের সঙ্গে তার বিয়ে দিতে বাধ্য করার মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে উদ্বেগ জানিয়েছেন দেশের আইনজীবী ও বিশেষজ্ঞরা। এ ধরনের ক্ষেত্রে বিচারকরা যেন কোনও অবস্থাতেই ধর্ষককে বিয়ে করার অনুমোদন না দেন এবং এ ধরনের ঘটনাকে ফৌজদারি তদন্তের দিকে নিয়ে যান, সে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

অবিবাহিত কিশোরীদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের বিষয়টিকে সামনে এনে সরকার নতুন আইনটি পাস করলেও হিদার বার বলছেন, ‘বাংলাদেশে মেয়েরা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ নিয়ে প্রকৃতই অনেক সমস্যা মোকাবিলা করে থাকেন। তবে এর সমাধান বাল্যবিবাহ হতে পারে না।

বরং কিশোর বয়সেই প্রজনন স্বাস্থ্য ও যৌন বিষয়ক শিক্ষা স্কুলকে দিতে হবে। একইসঙ্গে অবিবাহিত কিশোরীদের জন্মনিয়ন্ত্রণ ও অন্যান্য সম্পর্কিত স্বাস্থ্যসেবার ব্যবস্থাও নিশ্চিত করতে হবে।’ 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer