Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বাগেরহাটে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ১৮ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাগেরহাটে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

ঢাকা : বাগেরহাটে সনাতন ধর্মাবলম্বী সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসবের প্রতিমা তৈরি করতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

তবে এবার উপমহাদেশের সবচেয়ে বেশি প্রতিমা নিয়ে তৈরী হচ্ছে ব্যক্তি উদ্যোগে বাগেরহাটের সিকদার বাড়ি সর্ববৃহত্তম পূজামন্ডপ এমনটাই দাবি করছেন আয়োজকরা। এই মন্ডপে ৬০১টি প্রতিমার শৈল্পিক রূপ দেয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন কারু ও প্রতিমা শিল্পীরা।

প্রতিমার ভাস্কর কারিগর গত ৫ মাস ধরে ওই ৬০১টি প্রতিমা নিপুণ হাতে তৈরি করছেন। দেশের বিভিন্ন এলাকার হিন্দু ধর্মাবলম্বীদের আকৃষ্ট করতে আয়োজকরা ওই ব্যতিক্রমধর্মী নানা দেবদেবীর প্রতিমা তৈরি করেছেন। শিল্পীদের নিপুণ হাতে ইতোমধ্যে মাটির কাজ শেষ করে, এখন চলছে রং-তুলির কাজ।

এর আগে বাঁশ ও খড়কুটোর ওপর দেয়া হয়েছে মাটির প্রলেপ। এরপর শিল্পীর আঁচড়ে গড়ে তোলা হচ্ছে দশভূজা দেবী দুর্গাসহ বিভিন্ন দেবদেবীর প্রতিমূর্তি।

বাগেরহাট সদর উপজেলার হাকিমপুর গ্রামের শিকদার বাড়িতে পূজা মন্ডপের কারিগর অচিন্ত মন্ডল বলেন, ‘গত বৈশাখ মাস থেকে ১৪ জন শ্রমিক নিয়ে একটানা ৬০১টি প্রতিমা নির্মাণ কাজ শেষ হয়েছে। আর মাত্র কয়েকদিন পরেই শারদীয় দুর্গোৎসব শুরু হবে। সেই বিষয়টি মাথায় রেখে রাতদিন ২৪ ঘন্টা রং তুলির কাজ চলছে। আমরা এবার ধর্মাবলম্বীদের দৃষ্টি আকর্ষণের জন্য কাজ চালিয়ে যাচ্ছি। আমি এবার এত প্রতিমা তৈরি করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।’

আগামী মাসের প্রথম সপ্তাহে (৬ অক্টোবর) থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। এই উৎসবকে ঘিরে বাগেরহাট সদর উপজেলার সিকদার বাড়ি, নিমতলা ও কাড়াপাড়াসহ জেলার বিভিন্ন এলাকায় চলছে প্রতিমা নির্মাণের কাজ।

আয়োজক বিশিষ্ট ব্যবসায়ী লিটন সিকদার বলেন, কয়েক বছর ধরে হিন্দু ধর্মাবলম্বীদের ও দর্শনার্থীদের মন জয় করতে প্রতিমার সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। গত বছর ৪৫১টি প্রতিমা নিয়ে শারদীয় দুর্গোৎসব পালন করা হয়। সেই সময়ের প্রতিশ্রুতি অনুযায়ী এবার ৬০১টি প্রতিমা নিয়ে এতো বড় আয়োজন।

বাগেরহাট জেলার পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায় জানান, প্রতিমা নির্মাণকে ঘিরে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এবার জেলার পূজা ৫৮৩টি ম-পে প্রতিমা তৈরির কাজ দ্রুত এগিয়ে চলছে। সেখানে পুলিশের পাশাপাশি জন প্রতিনিধিরা সহয়াতা করছে।

বাসস

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer