Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশ বিশ্ব শান্তিকে গুরুত্ব দেয় : রাষ্ট্রপতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ৬ ডিসেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশ বিশ্ব শান্তিকে গুরুত্ব দেয় : রাষ্ট্রপতি

ঢাকা : রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, বাংলাদেশ সবসময় বন্ধুপ্রতিম দেশগুলোর সঙ্গে পাস্পরিক সম্পর্ক এবং বিশ্ব শাান্তি ও সম্প্রীতিকে গুরুত্ব দেয়।

তিনি বলেন, ‘আমাদের বৈদেশিক নীতি স্বাধীন, যার লক্ষ্য বৈশ্বিক শান্তি ও সম্প্রীতি’।
আজ বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) ও আর্মড ফোর্স ওয়ার কোর্স (এএফডব্লিউসি) ২০১৭-এর কোর্সের অংশগ্রহণকারীরা সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন।

তিনি দেশের বৈদেশিক নীতি উল্লেখ করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়’- এমন নীতি গ্রহণ করেছিলেন।

বিভিন্ন শান্তিরক্ষা মিশনে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থা ও সশস্ত্র বাহিনীগুলোর প্রতি পারস্পরিক শ্রদ্ধা ও সহযোগিতার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বিশ্বশান্তি ও শৃঙ্খলা রক্ষায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল করায় শান্তি রক্ষীদের ধন্যবাদ জানান।

আব্দুল হামিদ বলেন, বর্তমান বিশ্বে দ্রুত উদ্ভাবন, পরিবর্তন এবং অগ্রগতির জন্যে আন্তঃনির্ভরশীলতার চেয়ে প্রয়োজনীয় আর কিছু নেই। তিনি মূল্যবোধ ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে অংশগ্রহণকারীদের তাদের স্ব স্ব রাষ্ট্রের প্রতি দায়িত্ব পালনের আহ্বান জানান।

তিনি আশা প্রকাশ করেন, দেশের মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান জাতীয় প্রতিরক্ষা কলেজ থেকে গুণগত শিক্ষা ও প্রশিক্ষণ নিয়ে তারা অন্যদের তুলনায় বিশ্ব দরবারে উদাহরণ হয়ে থাকবে।

এই কোর্সে অংশগ্রহণকারীরা পেশাদারিত্ব অর্জন করার ক্ষেত্রে ও দায়িত্ব পালনে আরো বেশি দক্ষতা অর্জন করবে বলেও রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।

১৩টি বন্ধুপ্রতিম দেশের সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সমন্বয়ে মোট ২৭ সদস্যের একটি দল কৌশলগত নেতৃত্ব, জাতীয় নিরাপত্তা, জাতীয় নীতিমালা প্রণয়ন ও উন্নয়নের ওপর এ কোর্সে অংশ নেয়।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাঁর বক্তব্যের শুরুতে সার্বভৌম দেশ গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান ও স্বাধীনতা অর্জনে প্রাণদানকারী অসংখ্য বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এনডিসি কমানড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী, বিভিন্ন ফ্যাকাল্টির বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব, স্টাফ কর্মকর্তা, এনডিসি ও এএফডব্লিউসি’র বেসামরিক ও সামরিক কর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer