Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ এর গ্র্যাজুয়েশন ডিনার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৫, ৯ ডিসেম্বর ২০১৬

আপডেট: ২৩:১৯, ৯ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ এর গ্র্যাজুয়েশন ডিনার

ছবি: ISPR

ঢাকা: ‘ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬’-এর গ্র্যাজুয়েশন ডিনার বৃহস্পতিবার রাতে মিরপুর সেনানিবাসস্থ এনডিসিতে অনুষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আইএসপিআর-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়নে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ঐকমত্য তৈরিতে এনডিসির ভূমিকার প্রশংসা করেন।

প্রধান অতিথি সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান। তিনি কলেজের শিক্ষার উঁচুমান সম্পর্কে গভীর সন্তোষ প্রকাশ করেন এবং কলেজের কমান্ড্যান্ট ও সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

তারিক আহমেদ সিদ্দিক জাতীয় উন্নয়ন ও নিরাপত্তার ক্ষেত্রে সকল পেশাজীবীর মধ্যে একটি সুসংহত ঐকমত্য ও একাগ্রতা থাকার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশের জনগণের আকাক্সক্ষা এবং সহ¯্রাব্দ উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য বর্তমান সরকারের ক্রমাগত প্রচেষ্টা সম্পর্কে তিনি সকলকে অবহিত করেন।

অনুষ্ঠানের শুরুতে ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী তার স্বাগত বক্তব্যে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও স্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান।

এনডিসি’র প্রতি বর্তমান সরকারের বিশেষ মনোযোগের জন্য এনডিসি’র কমান্ড্যান্ট প্রধান অতিথিকে আন্তরিক ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এনডিসি’র কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী তার বক্তব্যে এনডিসির উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে প্রধানমন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা ও দিক-নির্দেশনার কথা বিশেষভাবে উল্লেখ করেন ।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে অংশগ্রহণকারী সশস্ত্র বাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশী কোর্স মেম্বারদের পক্ষ থেকে একজন করে সিনিয়র কোর্স মেম্বার বক্তব্য রাখেন। কোর্স কার্যক্রমে সার্বিক সহযোগিতার জন্য তারা এনডিসির কমান্ড্যান্ট, ফ্যাকাল্টি মেম্বারগণ, স্টাফ অফিসারগণ ও সংশ্লিষ্ট সকলকে বিশেষ ধন্যবাদ জানান।

এ বছর বাংলাদেশের ৫২ জন এবং বিদেশী ২৬ জনসহ মোট ৭৮ প্রশিক্ষণার্থী ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০১৬-এ অংশগ্রহণ করেন।

এর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ-বাহিনীর ৪ জন কমোডর ও ১ জন ক্যাপ্টেন এবং বাংলাদেশ বিমান বাহিনীর ৫ জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের ১ জন অতিরিক্ত সচিব ও ৯ জন (যুগ্ম-সচিব), বাংলাদেশ পুলিশের ২ জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১ জন ডিজিসহ বাংলাদেশের মোট ৫২ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬-এ অংশগ্রহণ করেন।

এছাড়াও এই কোর্সে অংশগ্রহণ করেন ব্রুনাই সেনাবাহিনীর ১ জন লেফটেন্যান্ট কর্নেল, মিসর ও পাকিস্তান সেনাবাহিনীর ১ জন করে ব্রিগেডিয়ার, ওমান বিমানবাহিনীর ১ জন গ্রুপ ক্যাপ্টেন, ভারতীয় সেনাবাহিনীর ১ জন ব্রিগেডিয়ার ও নৌবাহিনীর ১ জন কমোডর, মালয়েশিয়া সেনাবাহিনীর ১ জন ব্রিগেডিয়ার জেনারেল, নাইজেরিয়া সেনাবাহিনীর ৪ জন কর্নেল, নৌবাহিনীর ৩ জন ক্যাপ্টেন, বিমানবাহিনীর ৩ জন গ্রুপ ক্যাপ্টেন, শ্রীলংকা সেনাবাহিনীর ২ জন ব্রিগেডিয়ার ও নৌবাহিনীর ১ জন রিয়ার এডমিরাল, সৌদি আরব রাজকীয় সেনাবাহিনীর ১ জন কর্নেল ও বিমানবাহিনীর ২ জন স্টাফ কর্নেল, মায়ানমার, নেপাল ও তানজানিয়া সেনাবাহিনীর ১ জন কর্নেলসহ মোট ২৬ জন বিদেশী প্রশিক্ষণার্থী।

অন্যদিকে, আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬-এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ জন লেফটেন্যান্ট কর্নেল, বাংলাদেশ নৌবাহিনীর ১ জন ক্যাপ্টেন ও ৪ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ২ জন গ্রুপ ক্যাপ্টেন ও ৩ জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান, ভারপ্রাপ্ত বিমান বাহিনী প্রধান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক এবং সশস্ত্র বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer