Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

নাসার প্রতিযোগিতায় বাংলাদেশকে জেতাতে ভোট দিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ১৩ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নাসার প্রতিযোগিতায় বাংলাদেশকে জেতাতে ভোট দিন

ঢাকা : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৭’র চূড়ান্ত পর্বে পিপলস চয়েজ ক্যাটাগরিতে অবস্থান করছে বাংলাদেশের তিনটি প্রকল্প।

এ প্রকল্পগুলোকে বিজয়ী করতে ও বাংলাদেশকে বিশ্বের সামনে তুলে ধরতে বিশ্বের বাংলা ভাষাভাষিসহ দেশের সবাইকে ভোট প্রদানের আহবান জানানো যাচ্ছে।

নাসার এ প্রতিযোগিতায় সহযোগিতা করছে বেসিস স্টুডেন্টস ফোরাম, বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ক্লাউড ক্যাম্প বাংলাদেশ।

প্রকল্পগুলোকে বিজয়ী করতে অনলাইনে ভোট প্রদান করতে হবে। এ জন্য পিপলস চয়েজ ক্যাটাগরিতে থাকা প্রকল্পগুলোকে ভোট দিকে প্রথমে https://2017.spaceappschallenge.org/auth/signup সাইটে গিয়ে বিনামূল্যে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর সাইটটিতে লগ-ইন করে https://2017.spaceappschallenge.org/vote লিংকে যেতে হবে।

সেখান থেকে বাংলাদেশি তিনটি প্রকল্প সার্চ করে প্রত্যেকটিতে ভোট দিতে হবে। একটি অ্যাকাউন্ট থেকে দিনে একবার ভোট দেয়া যাবে। এভাবে আগামী ২১ মে পর্যন্ত প্রতিদিন একবার করে ভোট দেয়া আহবান জানিয়েছে বেসিস।

সম্প্রতি বেসিসের উদ্যোগে বাংলাদেশে আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৭ আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য ১১টি প্রকল্প মনোনীত হয়। এরমধ্যে তিনটি প্রকল্প পিপলস চয়েজ ক্যাটাগরিতে স্থান পেয়েছে। সেগুলো হলো-আত্ম উন্মেষ, জোয়াপ্থ২৫ ও টিম ইংলাইটাস।

বেসিস সূত্রে জানা গেছে, পিপলস চয়েজ ক্যাটাগরিতে উঠে আসা তিনটি প্রকল্প বাংলাদেশের জন্য খুবই আনন্দ ও গর্বের। অনলাইনে ভোট প্রদানের মাধ্যমে বাংলাদেশিদের এ প্রকল্পগুলোকে বিজয়ী করার এখনই মোক্ষম সময়। তাই বেসিস সবার প্রতি আহ্বান জানাচ্ছে, প্রকল্প তিনটিতে ভোট প্রদানের জন্য।

বেসিসের আরও ৮টি প্রকল্প নাসার চূড়ান্ত প্রতিযোগিতার তালিকায় রয়েছে। যেগুলো ভোটিং ছাড়াই নাসা সরাসরি বিচার-বিশ্লেষণ করবে। আশা করা যাচ্ছে, সেখান থেকেও একাধিক প্রকল্প বিজয়ী হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer