Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ঢাকায় ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০০, ১৩ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঢাকায় ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা : পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে শুক্রবার দু’দিনব্যাপী ‘‘চলচ্চিত্রে নারী” শীর্ষক বিষয়বস্তুর উপর ভিত্তি করে শুরু হয়েছে তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন।

রাজধানীর অঁলিয়স ফ্রঁসেস সেন্টারে দেশী-বিদেশি অসংখ্য নারী নির্মাতা, অভিনেত্রী ও চলচ্চিত্র সমালোচকদের এ সম্মেলন উদ্বোধন করেন জাতীয় সংসদের ড. স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার বলেন, এ আয়োজনে অসংখ্য মেয়েদের দেখে আমি উল্লোসিত। নারীদের বিভিন্নভাবে এগিয়ে যাওয়ার জন্য এ ধরনের আয়োজন অনেক বেশি সহায়ক।

তিনি সম্মেলনে থাকতে পেরে নিজেকে খুব আনন্দিত মনে করেন এবং রেইনবো ফিল্ম সোসাইটিকে ধন্যবাদ জানান।

চলচ্চিত্রে নারীদের দেখানোর বিষয়বস্তুর উন্নয়ন এবং নারীদের দ্বারা নির্মিত চলচ্চিত্রে তাদের চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ কিভাবে বিশ্ব চলচ্চিত্রে প্রভাব ফেলছে এবং নারীর জীবনমানের পরিবর্তন ঘটাচ্ছে তা নিয়ে অনেকেই আলোচনা করেন।

তুর্কি চলচ্চিত্র সমালোচক এ্যালিন তাসকিন বলেন, এখানে এতো নারী চলচ্চিত্র নির্মাতা ও কর্মি দেখে তিনি আপ্লুত। সত্যিই পৃথীবিতে নারীর পদাঙ্ক এখন পুরুষের সমান। নারীরা বিশ্ব পরিবর্তনে এখন পুরুষের সাথে সমান তালে এগিয়ে যাবে।

এ সময় বাংলাদেশ মহিলা ক্রিকেট টিমের প্রেসিডেন্ট শাহরিয়ার আলমও বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার বিভাগের সহকারি অধ্যাপক ড. উম্মে বুশরা সুলতানা, সহযোগি অধ্যাপক ড. সৈয়দ শেখ ইমতিয়াজ, ইতিহাস বিভাগের ড. সোনিয়া নিশাত আমিন, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা সামিয়া জামান বক্তব্য রাখেন।

ইন্ডিয়ার নারী চলচ্চিত্র নির্মাতা রুহি ডিক্সিত, ফরাসী নারী সাংবাদিক নাডা আজহারি গিলোনসহ অনেক বিদেশী নারী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের ২য় দিনে উপস্থিত থাকবেন ব্রিটেনের চলচ্চিত্র অভিনেত্রী মিসেস ক্লোয়ার হুইসেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার বিভাগের শিক্ষক ড. ফাহমিদা ইয়াসমিন, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মহুয়া চক্রবর্তী প্রমুখ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer