Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

জম্মু-কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪২, ২০ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জম্মু-কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

ঢাকা : ভারতের জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পদত্যাগের পর সেখানে রাজ্যপালের শাসন কার্যকর হয়েছে। জোট সরকারের উপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহারের পর পরই মঙ্গলবার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পদত্যাগের পরেই জম্মু-কাশ্মীরে রাজ্যপালের শাসনে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল বুধবার জম্মু ও কাশ্মীরে যাচ্ছে। রাজ্যপাল এনএন ভোরাই এখন হবেন জম্মু ও কাশ্মীরের শাসক। এই নিয়ে চতুর্থবার এই দায়িত্ব পালন করবেন তিনি। এর আগে ২০০৮, ২০১৫ ও ২০১৬ সালে রাজ্যপালের শাসন সামলেছেন তিনি। দ্বিতীয়বার রাজ্যপাল পদের মেয়াদ শেষ হতে তার আর মাত্র কয়েকদিন বাকি। তবে পরিবর্তিত পরিস্থিতিতে আপাতত ২৬ অগাস্ট অমরনাথ যাত্রার সমাপ্তি পর্যন্ত তিনি রাজভবনেই থাকছেন।

রাষ্ট্রপতির শাসনকে অনুসরণ করেই চলবে রাজ্যপালের শাসন। আর তাতে পিছিয়ে যেতে পারে বিধানসভা নির্বাচন। তবে রাজ্যপালের শাসনের বদলে রাষ্ট্রপতির শাসন আনতে গেলে সংসদের সম্মতি লাগবে।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে পিডিপির সঙ্গে জোট সরকার থেকে নিজেদের সমর্থন তুলে নেয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করে বিজেপি। সরকার থেকে সমর্থন প্রত্যাহারের কথা রাজ্যপাল এনএন ভোরাকে চিঠি দিয়ে জানানো হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer