Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

চটি পায়ে ৫০ কিমি ম্যারাথন দৌড়ে বিস্ময়কর বিজয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩৯, ২৪ মে ২০১৭

আপডেট: ০৮:৩৯, ২৪ মে ২০১৭

প্রিন্ট:

চটি পায়ে ৫০ কিমি ম্যারাথন দৌড়ে বিস্ময়কর বিজয়

বিজয়ী মারিয়ার (মাঝখানে) দৌড়ে কোনো পেশাদারি ট্রেনিং নেই

ঢাকা : মেক্সিকোর তারাহুমারা আদিবাসী সম্প্রদায়ের বাইশ বছরের এক তরুণী চটি পায়ে ৫০ কিলোমিটার দৌড়ে ম্যারাথন প্রতিযোগিতায় জিতেছেন।

মেক্সিকোর পুয়েবলায় ম্যারাথন দৌড়ের প্রতিযোগিতায় মহিলাদের ক্যাটেগোরিতে ১২টি দেশের ৫০০ প্রতিযোগীকে হারিয়ে বিজয়ী হয়েছেন মারিয়া লোরেনা রামিরেজ ।

আদিবাসী এই নারীর দৌড়নর জন্য কোনো পেশাদারি পোশাকআশাক বা জুতো ছিল না। যে চটি পায়ে দিয়ে তিনি দৌড়েছেন বলা হচ্ছে তার সেই চটিজোড়াও ছিল পুরনো রবারের টায়ার থেকে তৈরি।

দৌড়নর অসামান্য দক্ষতার জন্য তারাহুমারা সম্প্রদায়ের মানুষের বিশেষ খ্যাতি আছে।
এই দৌড় প্রতিযোগিতা হয়েছিল গত মাসের (এপ্রিলের) ২৯ তারিখে, কিন্তু প্রতিযোগিতায় তার বিজয়ের খবর সবে এখনই প্রচার পেয়েছে।

তারাহুমারা সম্প্রদায়ের দৌড়ের রহস্য
ম্যারাথন দৌড়বিদ ক্রিস্টোফার ম্যাকডুগাল তার এক বইয়ে লিখেছেন কেন তারাহুমারারা দূরপাল্লার দৌড়ে এত পারদর্শী। তিনি দেখেছেন তারাহুমারা সম্প্রদায়ের মানুষ:

তারা প্রথাগতভাবে খুব ছড়িয়ে ছিটিয়ে দূরে দূরে থাকে। কাজেই পাশের গ্রামে যেতে বা শিকার ও ব্যবসা বাণিজ্যের কারণে তাদের অনেক দূরে যেতে হয়।

তারা দৌড়য় দলবদ্ধভাবে। দৌড়নর সময় তারা একে অপরকে সাহায্য করে এবং ছোটদের তাদের সঙ্গে পাল্লা দিতে শেখায়।

তারা দৌড়ন আয়ত করাকে একটা কৌশল হিসাবে দেখে। তাদের ধর্মীয় বা সাংস্কৃতিক আচার অনুষ্ঠানের একটা অংশ হল দৌড়নকে একটা প্রতিযোগিতা হিসাবে তুলে ধরা, যাতে সমানভাবে অংশ নেয়, নারী, পুরুষ ও শিশুরা।

তারা ভুট্টা থেকে তৈরি বিয়ার জাতীয় পানীয় প্রচুর পান করে। যাতে উঁচু মাত্রার কার্বোহাইড্রেট রয়েছে যেটা শরীরের ভেতর প্রচুর জলের যোগান দেয়।ঘরে তৈরি চটি পায়ে দিয়ে তাদের দৌড়নর অভ্যাস।

পায়ে রবারের চটি ছাড়া মারিয়া লোরেনা রামিরেজ প্রতিযোগিতায় দৌড়েছেন স্কার্ট আর স্কার্ফ পরে। দৌড়নর ব্যাপারে তার কোনো পেশাদারি প্রশিক্ষণ নেই।

৫০ কিলোমিটার দৌড়তে তার সময় লেগেছে সাত ঘন্টা তিন মিনিট।পুরস্কার হিসাবে তাকে দেওয়া হয়েছে মেক্সিকান মুদ্রায় ৬ হাজার পেসো (৩২০ ডলার)।

খবরে জানা গেছে ছাগল আর গবাদি পশু চরানো মারিয়ার পেশা। প্রতিদিন সে হাঁটে ১০ থেকে ১৫ কিলোমিটার।

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer