Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

গুণীজন সম্মাননায় সিক্ত প্রবীণ চিত্রশিল্পী বিজয় দত্ত

মো. মোস্তফা কামাল, রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০২:১৮, ৩০ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

গুণীজন সম্মাননায় সিক্ত প্রবীণ চিত্রশিল্পী বিজয় দত্ত

ছবি : বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের গুণী চিত্রশিল্পী বিজয় দত্তকে ২০১৭ সালের রাঙ্গামাটি জেলার গুণীজন হিসাবে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে।

রাঙ্গামাটি শিশু একাডেমীর পক্ষ থেকে ২৮ এপ্রিল শিশু একাডেমী মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে গুণী এই চিত্রশিল্পীকে সম্মাননা প্রদান করেন। রাঙ্গামাটির ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

বিজয় দত্ত বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের একজন গুণী একজন চিত্রশিল্পী। ৮২ বছর বয়েসী এই চিত্রশিল্পী এখন বিভিন্ন রোগে আক্রান্ত। রিজার্ভ বাজারের গীতাশ্রম এলাকার নিজ বাসভবনেই সময় পার করছেন। চিত্রশিল্পী বিজয় দত্তের চিত্রকলার উপর প্রাতিষ্ঠানিক কোন স্বীকৃতি নেই। তবে একান্ত ব্যক্তিগত ইচ্ছায় ১৯৬১ হতে ১৯৭৪ সাল পর্যন্ত চট্টগ্রামের জুবলী রোডের ফজলী অর্ট এ কাজ করার সুবাদে দক্ষতা অর্জন করেন তিনি।

পরবর্তীতে জন্মস্থান রাঙ্গামাটিতে এসে তিনি চিত্রশিল্পী হিসাবে পেশাগত জীবন শুরু করেন।২০১৩ সাল পর্যন্ত একাধারে ৫২ বছর তিনি ছিলেন নিজ পেশায় সক্রিয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াউর রহমান, এইচ এম এরশাদ, তুরেস্কর প্রেসিডেন্ট সোনাই, তুর্কি নেতা কামাল আতাতুর্ক, সুদানের বাদশাহ হোসাইন সহ বিশ্বের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির পোট্টেট এঁকে ব্যাপকভাবে প্রশংসিত হন। রাঙ্গামাটির কাঠের উপর খোদাই করা মানচিত্র সকলের প্রশংসা পায়।

রাংগামাটি জেলা শিশু একাডমী, শিল্পকলা একাডেমী, উসাই সহ বিভন্ন প্রতিষ্ঠানে চিত্রকলার প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করে নতুন চিত্রশিল্পী গড়ার কাজে মূল্যবান ভূমিকা পালন করেন। ১৯৬৬ সালে রাংগামাটি ফোক ফেস্টিভ্যালের প্রদর্শনীতে সেরা শিল্পীর সম্মননার পাশাপাশি রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমী, চারুকলা একাডেমীর সম্মাননা লাভ করেন। মহান স্বাধীনতা সংগ্রামের যুদ্ধকালীন সময় ১৮ রাইফেল ব্যাটালিয়ানের সাথে কলাবুনিয়া ক্যাম্পে,উদয়পুর,ত্রিপুরায় শরনার্থী ক্যাম্পে অবস্থান করে অস্ত্রের গোলাবারুদের হিসাব রাখার জন্য বিভিন্ন বাক্সে রং দিয়ে নাম্বারিং এর কাজ করতেন।

শনিবার রাঙ্গামাটি শিশু একাডেমী মিলনায়তনে জেলা শিশু একাডেমীর উদ্যোগে সাড়ম্বরপূর্ণ আয়োজনে গুণী এই চিত্রশিল্পীকে গুণীজন সম্মাননা প্রদান করা। অসুস্থ্য শরীর নিয়েও শিশু একাডেমীর আমন্ত্রনে তিনি উপস্থিত ছিলেন অনুষ্ঠানস্থলে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী, শিশু একাডেমী পরিচালনা কমিটির সদস্য কাজী নজরুল ইসলাম, মো: মোস্তফা কামা, জেলা শিশু সংগঠক অর্চনা চাকমা, জেলা ক্রীড়া অফিসার স্বপন কুমার চাকমা, সংগঠক মনিরুজ্জামান মহসিন রানা সম্মাননা প্রাপ্ত এই গুণী চিত্রশিল্পীর হাতে ক্রেস্ট এবং শ্রদ্ধার ফুল তুলে দেন।

উল্লেখ্য, বাংলাদশ শিশু একাডেমী, রাঙ্গামাটির পক্ষ থেকে ২০১৬ সাল থেকে প্রতিবছর জেলার একজন বিশিষ্ট ব্যক্তি-যিনি শিশুদের জন্য কাজ করেন এমন ব্যক্তিকে তার জন্মদিন পালন সহ তাকে আনুষ্ঠানিক ভাবে সম্মাননা প্রদান কর্মসূচি হাতে নেয়। ২০১৬ সালে প্রবীণ শিশু সংগঠক প্রাক্তন পৌর মেয়র কাজী নজরুল ইসলামকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer