Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ক্ষমতা ছাড়তে গাম্বিয়ার প্রেসিডেন্টের অস্বীকৃতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৬, ১৯ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:২০, ২০ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

ক্ষমতা ছাড়তে গাম্বিয়ার প্রেসিডেন্টের অস্বীকৃতি

ঢাকা : গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছেন। প্রতিবেশী দেশগুলোর সামরিক হস্তক্ষেপের হুমকি সত্ত্বেও তিনি পদত্যাগে অস্বীকৃতি জানালেন।

বৃহস্পতিবার আদামা ব্যারোর নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার কথা থাকলেও জামেহ এ সময়সীমাকে অগ্রাহ্য করেন।

এদিকে পশ্চিম আফ্রিকার সামরিক বাহিনী ক্ষমতা হস্তান্তরে তাকে বাধ্য করতে প্রস্তুত রয়েছে।
মৌরিতানিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদ ওদ আব্দেল আজিজ দেশটির প্রেসিডেন্টের সঙ্গে চূড়ান্ত আলোচনায় অচলাবস্থা নিরসনে ব্যর্থ হন।

ব্যারো ও সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যালের সঙ্গে আরো আলোচনার জন্য ডাকার বিমানবন্দরে যাওয়ার আগে জামেহ’র সঙ্গে সাক্ষাত করতে আব্দেল আজিজ বুধবার সন্ধ্যায় গাম্বিয়ার রাজধানী বানজুলে যান।

আব্দেল আজিজ বলেন, ‘সকলের স্বার্থে একটি শান্তিপূর্ণ সমাধানের ব্যাপারে জামেহ কাজ করবে বলে আমার মনে হয় না।’

পদত্যাগে জামেহকে বেঁধে দেয়া সময়সীমা মধ্যরাতে অতিক্রান্ত হলেও সেনেগালের সৈন্যরা গাম্বিয়া সীমান্তে অবস্থান করছে।

নাইজেরিয়া ও এ অঞ্চলের দেশগুলো সামরিক পদক্ষেপের হুমকিকে সমর্থন জানায়। গাম্বিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্টের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা প্রতিবেশী দেশগুলোর পক্ষ থেকে এ হুমকি দেয়া হয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গাম্বিয়ার সেনাবাহিনীর প্রধান ওসমান বাদজি জানান সেনেগালের সৈন্যরা গাম্বিয়া সীমান্তে প্রবেশ করলেও তাদের সঙ্গে তার সৈন্যরা যুদ্ধে জড়াবে না।

তিনি বলেন, ‘এটি একটি রাজনৈতিক সংকট। এক্ষেত্রে আমরা জড়াতে চাই না। একটি অর্থহীন যুদ্ধে আমার সৈন্যরা জড়িয়ে পড়ুক আমি তা চাই না। কেননা, আমি আমার সৈন্যদের অনেক ভালবাসি।’

উল্লেখ্য, ১৯৯৪ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের পর থেকে জামেহ দেশটি শাসন করে আসছেন। বুধবার ছিল তার মেয়াদের শেষ দিন। কিন্তু পার্লামেন্টে এ পদে তার মেয়াদ আরো তিন মাসের জন্য বাড়ানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer