Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

কৃষি বিজ্ঞানীদের অবসরের বয়স সীমা বাড়ানোর সুপারিশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪০, ১৯ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কৃষি বিজ্ঞানীদের অবসরের বয়স সীমা বাড়ানোর সুপারিশ

ঢাকা : কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কৃষি বিজ্ঞানীদের অবসরের বয়স সীমা বাড়ানোর বিষয়টি বিশেষভাবে বিবেচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি সুপারিশ করা হয়েছে।

সভায় এ বিষয়ে আইন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ বাড়ানোর পরামর্শ দেয়া হয়। বিষয়টি নিয়ে কমিটি প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে তাঁর দিক নির্দেশনা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

বৃহস্পতিবার কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, মোঃ আব্দুর রাজ্জাক, আব্দুল মান্নান, মোঃ মামুনুর রশীদ কিরন, এ, কে, এম, রেজাউল করিম তানসেন, মোঃ নূরুল ইসলাম ওমর এবং এড. উম্মে কুলসুম স্মৃতি সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির ১৬তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি, গমের ব্লাস্ট রোগ মোকাবিলায় কৃষি মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ, চলমান রবি মৌসুমের প্রধান প্রধান ফসলের (সবজিসহ) বীজের চাহিদার বিপরীতে উৎপাদন ও আমদানী সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি কৃষি বিজ্ঞানীদের অবসরের বয়স সীমা বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে আইন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য সুপারিশ করে। বিষয়টি নিয়ে কমিটি প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে তাঁর দিক নির্দেশনা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প কমিটির পক্ষ থেকে পরিদর্শনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও কমিটি সুপারিশ করে।

এছাড়া সভায় জানানো হয় যে, দেশে সর্বমোট ২,৩১,২১৬ হেক্টর লবণাক্ত জমিতে আবাদ হয়। এর মধ্যে ধান ১ লাখ ৯৭ হাজার ৫১৮ হেক্টর এবং গম চাষ হয় ৮ হাজার ৬১৫ হেক্টর জমিতে।
সভায় কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer