Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বৃহস্পতিবার ০৯ মে ২০২৪

পুলিশের সব স্থাপনার নিরাপত্তা জোরদারে বিশেষ নির্দেশনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩২, ২৭ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

পুলিশের সব স্থাপনার নিরাপত্তা জোরদারে বিশেষ নির্দেশনা

ফাইল ছবি

সারাদেশে থানাসহ পুলিশের সব ধরনের স্থাপনার নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে পুলিশ সদরদপ্তর। সেই সঙ্গে অস্ত্র ও গোলাবারুদের নিরাপত্তাও বাড়াতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, সব থানায় কমপক্ষে তিনটি সেন্ট্রি পোস্ট নির্মাণ করতে হবে। এ ছাড়া থানা কিংবা পুলিশের যে কোনো স্থাপনা হামলার শিকার হলে কীভাবে প্রতিহত করতে হবে, তার নির্দেশনা পুলিশ সদরদপ্তর থেকে সব ইউনিটে পাঠানো হয়েছে।

শুক্রবার পুলিশ সদরদপ্তরের এক উচ্চপদস্থ কর্মকর্তা সমকালকে জানান, পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সদস্যরা সম্প্রতি বান্দরবানে ব্যাংক লুট করেছে। এ ছাড়া পুলিশ ও আনসার সদস্যদের ১৬টি অস্ত্র লুট করা হয়। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে পুলিশ সদরদপ্তর থেকে এই বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। বান্দরবানে অস্ত্র লুটের ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সব ইউনিটে ‘অ্যালার্ম প্যারেড’ করতে বলা হয়।  

পুলিশের আরেক কর্মকর্তা জানান, সব থানায় কমপক্ষে তিনটি স্থায়ী সেন্ট্রি পোস্ট নির্মাণ করতে হবে। তবে বাস্তবতার ভিত্তিতে এটা কমবেশি হতে পারে। সিসিটিভি ক্যামেরার আওতায় যাতে পুলিশের সব স্থাপনা থাকে, সেদিকেও খেয়াল রাখতে বলা হয়েছে। এ ছাড়া অতিরিক্ত সংখ্যক পুলিশের ছুটি বা অন্যত্র দায়িত্বে না রাখার বিষয়ে খেয়াল রাখা, বাইরের কারও দেওয়া খাবার না খাওয়া, অস্ত্রাগার সুরক্ষিত রাখা, রাতে নির্দিষ্ট সময় পর থানায় বাইরের কেউ ঢুকলে নিরাপত্তার স্বার্থে তল্লাশি এবং সতর্কতার সঙ্গে প্রবেশ করতে দেওয়া, টহল ও চেকপোস্ট সংখ্যা বাড়াতে বলা হয়েছে। এমনকি ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাঠ পর্যায়ের সদস্যদের কার্যক্রম নিবিড় তদারকির নির্দেশ দেওয়া হয়েছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer