Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ৪ ১৪৩১, সোমবার ২০ মে ২০২৪

১৮ মাস পর ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১২, ৮ মে ২০২৪

প্রিন্ট:

১৮ মাস পর ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন

ফাইল ছবি

অবশেষে ভারতের লোকসভা নির্বাচনের মধ্যেই চীনা রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছে বেইজিং। ১৮ মাস পর শি ফেইহং নামে একজন কূটনীতিককে দিল্লিতে রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে চীন। শিগগির তিনি দিল্লিতে এসে নিজের দায়িত্ব বুঝে নেবেন বলে জানা গেছে।

বুধবার হিন্দুস্তান টাইমস এ তথ্য দিয়ে জানিয়েছে।

রিপোর্ট অনুযায়ী, এর আগে তিনি আফগানিস্তানে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব সামলেছেন। রোমানিয়াতেও চীনা রাষ্ট্রদূত ছিলেন তিনি। বর্তমানে তিনি চীনের বিদেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী। 

এদিকে ফেইহং যে ভারতে নিযুক্ত হতে চলা পরবর্তী চীনা রাষ্ট্রদূত, তা দাবি করা হয়েছিল জানুয়ারি মাসে প্রকাশিত রিপোর্টেই। তবে রাষ্ট্রদূত নিয়োগের আনুষ্ঠানিকতা এবং যাবতীয় নিয়মকানুন ঝুলে ছিল বেশ কয়েক মাস। এই আবহে ঠিক কবে নাগাদ ফেইহং দিল্লিতে এসে নিজের দায়িত্ব গ্রহণ করবেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল।

এর আগে ভারতে চীনা রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন সান ওয়েইডং। তিনি ২০২২ সালের অক্টোবরে ভারত ছেড়েছিলেন। এরপর থেকে নতুন করে আর কোনো রাষ্ট্রদূত নিয়োগ করেনি বেইজিং। 

ওদিকে চীনা রাষ্ট্রদূত দিল্লিতে এলে বিষয়টিকে আপাতত ভালো চোখেই দেখবে সাউথ ব্লক। তবে এতে সীমান্ত পরিস্থিতি যে শুধরে যাবে, এমন আশা করছে না ভারত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer