Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

মেট্রোরেলে ভ্যাট বসলে সুনাম নষ্ট হবে: কাদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১০, ১৯ মে ২০২৪

প্রিন্ট:

মেট্রোরেলে ভ্যাট বসলে সুনাম নষ্ট হবে:  কাদের

ছবি- সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এনবিআর মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এটা হতে পারে না, ভুল সিদ্ধান্ত হবে। ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? ভারতে ভ্যাট নেই আমরা কেন ভ্যাট বসাবো। আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন। রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকা মেট্রোরেলের এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, এই ঢাকা সিটি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে অর্জনে এখন বিশ্বে বিস্ময়। বাংলাদেশের রাজধানী এখন ইকোনমিস্টের পর্যবেক্ষণে মোস্ট আন বিলিভ্যাবল সিটি অব দ্য ওয়ার্ল্ড। এনবিআর মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করলে সেটা হবে ভুল সিদ্ধান্ত, এটা হতে পারে না। ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। আমি বিষয়টি মন্ত্রণালয়ে তুলে ধরেছি। প্রধানমন্ত্রীর কাছে বলেছি। তিনি বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন।

তিনি বলেন, আমাদের মেট্রোরেল অনেক সুন্দর, শব্দদূষণ নেই। অথচ পিলারগুলো পোস্টার দিয়ে ভরা, অপরিচ্ছন্ন নোংরা। আমাদের ভুলে গেলে চলবে না যে, মেট্রোরেল আমাদের সম্পদ। ২০৩০ সালে আমাদের টার্গেট ৬টি এমআরটি লাইনের কাজ শেষ করা। ১ ও ৫ নম্বর লাইনের গ্রাউন্ড ম্যাপিংয়ের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর ব্রেইনে আজ মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেস নির্মাণ করা হয়েছে। এটি বাংলাদেশ নিয়ে তার বহুমুখী পরিকল্পনার অংশ। এই ঢাকা পরিকল্পনার অবিচ্ছেদ্য অংশ।

ঢাকায় চলাচলরত বাসের চিত্র তুলে ধরে বলেন, এই শহরে যে বাসগুলো চলে, এখানে এত গরিব বাস। টিভিতে দেখি আফ্রিকান ছোট ছোট গাড়ি চলে, সেগুলো দেখতে অনেক সুন্দর। অথচ এই শহরের বাসগুলো জরাজীর্ণ। বিআরটিএ উদ্যোগ নিয়ে এবং মালিকদের সঙ্গে কথা বলেও সমস্যার সমাধান করতে পারিনি। ঢাকার সঙ্গে এসব বাস যায় না। বাস মালিকরা কি বিদেশে যান না? তারা দেখেন না? তাদের কি লজ্জা হয় না?

ওবায়দুল কাদের অনুষ্ঠানে উপস্থিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের দৃষ্ঠি আকর্ষণ করে বলেন, আপনারা দুই মেয়র এই বাস সমস্যার সমাধানে আমাকে সহযোগিতা করুন। যে বাসগুলো চলে তা দেখলে ভীষণ খারাপ লাগে। মফস্বল শহরের বাসগুলোও অনেক সুন্দর। এতো আধুনিক মেট্রোরেল থেকে নেমে গরিব, জীর্ণশীর্ণ বাস দেখতে কেমন লাগে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরী। আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি প্রমুখ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer