Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে কৌশলে সম্পন্ন হচ্ছে বাল্যবিয়ে, নির্বিকার প্রশাসন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:২১, ৬ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কমলগঞ্জে কৌশলে সম্পন্ন হচ্ছে বাল্যবিয়ে, নির্বিকার প্রশাসন

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করার পর কৌশলে সম্পন্ন হচ্ছে বাল্য বিয়ে। গত ১৭ আগষ্ট মৌলভীবাজার জেলা প্রশাসক আনুষ্ঠানিকভাবে কমলগঞ্জ উপজেলাকে বাল্য বিবাহমুক্ত করেন। এই ঘোষণার পর পর কয়েকটি বাল্য বিবাহের অভিযোগ উঠেছে।

স্থানীয় কতিপয় মাতব্বর ও কাজীদের সম্পৃক্ততায় এসব ঘটনা ঘটছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত ১৬ সেপ্টেম্বর অনুরূপ বাল্যবিয়ের একটি ঘটনা ঘটেছে পতনউষার ইউনিয়নে নোয়াগাঁও গ্রামে। জন্মসনদ সংশোধন করে স্থানীয় ইউপি সদস্যের উপস্থিতিতে ইউনিয়নের কাজী স্কুল শিক্ষক বাল্যবিয়ে সম্পন্ন করেন। বিয়ে সম্পন্ন হওয়ার পর বিষয়টি জানাজানি হলে তথ্য সংগ্রহকালে কাজী সাংবাদিকদেও সাথে অশালীন ভাষা ব্যবহার করেন। এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রয়োজনীয় কাগজপত্র প্রেরণ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউপি সদস্য জানান, জন্মসনদ সংশোধন করে একটি ভূয়া জন্মতারিখ লিখে ঐ জন্মসনদের আড়ালে কাবিন রেজিষ্টারি শেষে শহীদনগর বাজারে বিয়ের কাবিন সম্পন্ন করে গত ১৬ সেপ্টেম্বর শুক্রবার স্থানীয় ইউপি সদস্য মো. আশিক মিয়ার উপস্থিতিতে বিয়ের কাজী ইউনিয়ন আদর্শ উচ্চ বিদ্যালয়ের এমপিওভূক্ত শিক্ষক আব্দুল মজিদ বিয়ে সম্পন্ন করেন।

উপজেলার নোয়াগাঁও গ্রামের মৌলা মিয়ার মেয়ের সাথে রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের মরিচা গ্রামের ফয়েজ ক্বারীর ছেলের সাথে কন্যার পিত্রালয়ে আনুষ্ঠানিকভাবে বাল্য বিয়ে হয়। শ্রীসূয্য সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পতনউষার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দেয়া লিখিত তথ্য অনুযায়ী কন্যার জন্মতারিখ ১৯৯৯ সনের ১১ অক্টোবর।

স্কুল শিক্ষক কাজী আব্দুল মজিদের কাছে বাল্য বিয়ের কাবিন রেজিষ্ট্রারী সম্পর্কে জানতে চাইলে তিনি প্রথমে কাবিন রেজিষ্ট্রারী করেননি বলে জানান। পরবর্তীতে আলোচনার এক পর্যায়ে ঐ কাজী বিষয়টি স্বীকার করলেও তথ্য পেতে চাইলে তিনি মোবাইল ফোনে এই প্রতিবেদকের সাথে অশালীন আচরণ করেন।

কাজী আব্দুল মজিদ একাধারে মুন্সিবাজার ও পতনউষার দুই ইউনিয়নের কাজীর দায়িত্ব ছাড়াও ইউনিয়ন আদর্শ উচ্চ বিদ্যালয়ের এমপিওভূক্ত সহকারী শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করছেন। তাঁর বিরুদ্ধে বাল্য বিয়ের কাবিন করানোর এই অভিযোগ উঠে। বিদ্যালয়ে পাঠদানেও তাঁর যথেষ্ট ত্রুটি রয়েছে বিদ্যালয়ের একজন শিক্ষক অভিযোগ করেন। ওই শিক্ষক বলেন, একই ব্যক্তি রাষ্ট্রীয় দু’টি সুবিধা ভোগ করার কোন নিয়ম নেই। তারপরও স্থানীয় একটি প্রভাবশালীর ছত্রছায়ায় তিনি অনিয়মতান্ত্রিকভাবে এমপিওভূক্ত স্কুল শিক্ষক হিসাবে দু’টি দায়িত্বে থেকে রাষ্ট্রীয় দু’টি সুবিধা ভোগ করছেন।

বিষয়টি নিয়ে সোমবার বিদ্যালয় থেকে সংগৃহীত জন্মতারিখ, বিয়ের কার্ডসহ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়।

অভিযোগ বিষয়ে স্কুল শিক্ষক ও কাজী আব্দুল মজিদ বলেন, ‘তোকে বিয়ের কাবিন দেখাতে ও তথ্য দিতে বাধ্য নই। পারলে কিছু করিস।’

ইউপি সদস্য আশিক মিয়া বলেন, তিনি বিয়েতে থাকলেও ইউনিয়ন থেকে তারা জন্মসনদ সংগ্রহ করেছেন। জন্মসনদে বয়স কম নয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম বলেন, আব্দুল মজিদের এধরণের আচরন গুরুতর অপরাধ। এবিষয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, তিনি অভিযোগ পেয়েছেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

উল্লেখ্য, গত ৭ আগষ্ট সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বাল্য বিবাহ বন্ধে শপথ গ্রহণ করা হয়।

এরপর ১৭ আগষ্ট বুধবার দুপুরে কমলগঞ্জ উপজেলা সদরের জেলা পরিষদ অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হলরুমে উপজেলার প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, এনজিও কর্মীসহ সর্বস্তরের জনগনের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে শপথ বাক্য পাঠ ও সমাবেশের মাধ্যমে কমলগঞ্জ উপজেলাকে বাল্য-বিবাহ মুক্ত ঘোষণা করেন মৌলভীবাজার জেলা প্রশাসক মো. কামরুল হাসান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer