Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

উন্নয়ন জবাবদিহিতা নিশ্চিতে কুষ্টিয়ায় ‘গ্রাম বাতায়ন’ উন্মোচন

এস এম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০৩:০০, ২৪ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

উন্নয়ন জবাবদিহিতা নিশ্চিতে কুষ্টিয়ায় ‘গ্রাম বাতায়ন’ উন্মোচন

ছবি-বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : কুষ্টিয়া জেলার ৬৫ টি ইউনিয়নের মধ্যে অন্তত একটি করে গ্রাম নির্বাচন করে গ্রাম বাতায়ন বা ভিলেজ ওয়েব পোর্টালের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা ইনোভেশন টিমের মাসিক পর্যালোচনা সভায় কুষ্টিয়া জেলায় নির্মিত কুষ্টিয়া জেলার ৬৫টি ইউনিয়নের একটি করে মোট ৬৫টি গ্রাম বাতায়নের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন ল্যাপটপের বাটন টিপে এই ভিলেজ ওয়েব পোর্টালের উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, তথ্যের এই অবাধ প্রবাহের যুগে উন্নয়ন সহযোগিতাকে কার্যকর করার অন্যতম পূর্বশর্ত হচ্ছে উন্নয়ন সহায়তা প্রাপ্তি ও ছাড় প্রক্রিয়াকে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক করা। আর এই স্বচ্ছতা ও জবাবদিহিতা তখনই পালন করা সম্ভব, যখন অনলাইনের মাধ্যমে সর্বসাধারণের মধ্যে এতদসংক্রান্ত তথ্যাবলীর দ্রুত ও অবাধ প্রাপ্তি নিশ্চিত করা হয়।

তিনি বলেন, জেলা, উপজেলা ও ইউনিয়ন তথ্য বাতায়নের আদলে একটি গ্রামের উল্লেখযোগ্য স্থান, বরেণ্য ব্যক্তিত্ব, হোল্ডিং বা খানাসহ অধিবাসীদের যাবতীয় উন্নয়নমূলক কার্যক্রমের তথ্য এই ‘গ্রাম বাতায়ন’সমূহে সন্নিবেশিত করা হচ্ছে। কাজেই, এ সংক্রান্ত চলমান কার্যক্রম শেষে একটি গ্রামের সার্বিক চিত্রসহ উন্নয়নমূলক কর্মকান্ডের যাবতীয় তথ্যাদি এখন থেকে ‘গ্রাম বাতায়ন’গুলো হতে পাওয়া যাবে এবং সময়ে সময়ে বাতায়নগুলোকে হালনাগাদ করা হবে। পর্যায়ক্রমে কুষ্টিয়া জেলার সকল ইউনিয়নের গ্রামসমূহকে এ বাতায়নের আওতায় আনা সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আই,সি,টি) এবং ইনোভেশন অফিসার মোঃ মুজিব-উল-ফেরদৌস।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, সম্প্রতি সমাপ্ত জেলা প্রশাসক সম্মেলন-২০১৬ এ প্রাপ্ত নির্দেশনা অনুযায়ী কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ও ইউপি সচিব-ইউডিসি উদ্যোক্তাদের মাধ্যমে কুষ্টিয়া জেলার ৬৫টি ইউনিয়নের প্রতিটির অন্ত:ত একটি গ্রামে ‘গ্রাম বাতায়ন’ কিংবা ভিলেজ পোর্টাল নির্মাণের পদক্ষেপ গ্রহণ করা হয়।

এই ভিলেজ ওয়েব পোর্টালগুলোর মানোন্নয়নে সকলের সুচিন্তিত মতামত কামনা করে তিনি বলেন, যেভাবে আমরা জেলা উপজেলা কিংবা ইউনিয়নগুলোর সচিত্র তথ্য আমরা পাই। ঠিক সেভাবে সেই গ্রামের সার্বিক তথ্য এলাকার গুণিজন, কৃতি ব্যক্তিসহ গ্রামের বিভিন্ন তথ্য আমরা সহজেই এই ওয়েব পোর্টালের মাধ্যমে পেতে পারি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আনারকলি মাহবুবসহ বিভিন্ন সরকারি দপ্তরের ইনভেশন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং বিভিন্ন ইউনিয়ন হতে আগত ইউপি সচিব ও উদ্যোক্তাগণ।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ ও জেলার সকল উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer