Bahumatrik Logo
 
৯ শ্রাবণ ১৪২৪, সোমবার ২৪ জুলাই ২০১৭, ৬:৪৫ অপরাহ্ণ
Globe-Uro

টিকা দিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ায় ধুঁকছে শিশু,মেডিকেল বোর্ড গঠন


০৩ জুন ২০১৬ শুক্রবার, ১২:১৪  এএম

আগৈলঝাড়া প্রতিনিধি

বহুমাত্রিক.কম


টিকা দিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ায় ধুঁকছে শিশু,মেডিকেল বোর্ড গঠন
ছবি-বহুমাত্রিক.কম

বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় ১৫ মাসের এক শিশুকে সরকারিভাবে টিকা দেয়ার পর ওই শিশুর শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। বর্তমানে শিশুটির হাটাচলার শক্তিও হারাতে বসেছে অভিযোগ করেছেন পরিবারের সদস্যরা।

জানা গেছে, উপজেলার রাজিহার ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের পরিমল বিশ্বাসের ১৫ মাসের ছেলে পাইলট বিশ্বাস অন্য শিশুদের মতই হেসে খেলে স্বাভাবিক ভাবে বেড়ে উঠছিল। গত ২২ মে স্থানীয় টিকাদান কেন্দ্রে ওই শিশুকে হামের ২য় ডোজের টিকা দেন ওই এলাকার সহকারী স্বাস্থ্য পরিদর্শক নীলকান্ত হালদার।

টিকা দেয়ার পর থেকে শিশুটির শরীরে বিভিন্ন ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়া শুরু করে। একপর্যায়ে টিকা দেয়ার ৫ দিন পর ওই শিশুটির দু’পায়ে হাটাচলার শক্তি হারিয়ে হাতও অবসন্ন হয়ে পড়ে। শিশুটির দিনমজুর বাবা ১ জুন তাকে আগৈলঝাড়া উপজেলা হাসপাতালে ভর্তি করেন। হাসপাতালের ১৯ নম্বর বেডে চলছে শিশু পাইলটের চিকিৎসা।

তবে এব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলতাফ হোসেন জানান, টিকা দেয়ার কারণেই শিশুটির এমন হয়েছে তা সঠিক নয়। টিকা দেয়ার কারণে কোন পার্শ্বপ্রতিক্রিয়া হলে তা ২৪ ঘন্টার মধ্যেই দেখা দিত। শিশুটির ক্ষেত্রে হয়েছে অন্তত: এক সপ্তাহ পরে। শিশুকে ভর্তি করে তিনি প্রধান থেকে ডা. মীর্জা গোলাম মাহবুব ও ডা. বখতিয়ার আল মামুনকে নিয়ে তিন সদস্যর মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

তিনি জানান, বোর্ডের সদস্যরা ধারণা করছেন, শিশুটির এএফপি (একুড প্রাসিড প্যারালাইসিস) রোগে আক্রান্ত হয়েছে। তারপরেও বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। তাদের নির্দেশ অনুযায়ী পরীক্ষার জন্য শিশুর মল-মূত্র গতকাল বৃহস্পতিবার ঢাকায় পাঠানো হয়েছে।

বৃহস্পতি বা শুক্রবারের মধ্যে শিশুটিকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে শিশু বিশেষজ্ঞদের কাছে প্রেরণের ব্যবস্থা নেয়া হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

অসঙ্গতি প্রতিদিন -এর সর্বশেষ

Hairtrade