Bahumatrik Logo
 
১৫ চৈত্র ১৪২৩, বৃহস্পতিবার ৩০ মার্চ ২০১৭, ৮:৪৪ পূর্বাহ্ণ

আবারও বিয়ের পিঁড়িতে চাকমা রাজা দেবাশীষ


০৫ জুলাই ২০১৪ শনিবার, ১২:১২  পিএম

বহুমাত্রিক ডেস্ক

বহুমাত্রিক.কম


আবারও বিয়ের পিঁড়িতে চাকমা রাজা দেবাশীষ

রাঙ্গামাটি: প্রথম স্ত্রীর মুত্যুর পর দ্বিতীয় বার বিয়ের পিঁড়িতে বসলেন চাকমা রাজা দেবাশীষ। 

শুক্রবার রাতে রাজকীয় রীতিতে রাঙামাটিতে দেবাশীষের বিয়ে হয়। নতুন রানী য়েন য়েন বান্দরবানের বাসিন্দা ও রাখাইন জনগোষ্ঠীর সদস্য।

রাজার বিয়ের অনুষ্ঠানে দেশি-বিদেশি কয়েক হাজার অতিথি উপস্থিত ছিলেন।

রাঙ্গামাটি শহরের নিকটবর্তী রাজদ্বীপ এলাকায় রাজবাড়ি চত্বরে খোলা মাঠে তৈরি করা হয় রাজার বিয়ের অনুষ্ঠানের মঞ্চ । রাতে কনে য়েন য়েনকে নিয়ে ধুতি ও পতোয়া পরিহিত রাজা দেবাশীষ হাজির হন বিয়ের মঞ্চে। কনের পরনে ছিল চাকমা নারীদের ঐতিহ্যবাহী পোশাক পিনোন-হাদি। রুপার অলঙ্কারে সাজানো হয়েছিল কনেকে।

রীতি অনুযায়ী সমবেতদের অনুমতি নিয়ে চুমলং বা বিয়ের আনুষ্ঠানিকতা শুরু করেন ওঝা। এরপর বর-কনে পরস্পর আংটি বদল করেন। এছাড়া পরস্পরকে ডিম ও পান-সুপারি খাইয়ে দেন তারা।

প্রায় ঘণ্টাব্যাপী বিয়ের অনুষ্ঠান শেষে বর ও কনেকে সাদা কাপড় দিয়ে বেঁধে দেন (যদন) ওঝা। এরপর নব বিবাহিত রাজা-রানী উপস্থিত সবার কাছে আশির্বাদ চেয়ে মঞ্চ থেকে বিদায় নেন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের ঐতিহ্যবাহী মেজাংয়ের (বাঁশ দিয়ে তৈরি টেবিল) উপর কলা পাতায় সুস্বাদু খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

রাজার একান্ত সহকারী সুব্রত চাকমা সাংবাদিকদের জানান, চাকমা রাজার বিবাহ অনুষ্ঠানে দেশি-বিদেশি প্রায় চার হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়।

১৯৯৮ সালের ৯ এপ্রিল রানী তাতু রায় দূরারোগ্য রোগে মারা যান। প্রথম সংসারে দুই সন্তান ছেলে রাজকুমার ত্রিভূন আর্য্য দেব রায় ও মেয়ে রাজকুমারী আয়েত্রী আরাধনা রায় রয়েছেন।

রানীর মৃত্যুর এক যুগের বেশি সময় ধরে একাকী জীবন যাপনের পর গত বছর ১২ ডিসেম্বর রাজা দেবাশীষ রায় ও য়েন য়েন অস্ট্রেলিয়ায় আংটি বদলসহ বিবাহ বন্ধনের কথা ঘোষণা করেন।-বিডিনিউজ

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

নৃ-গোষ্ঠি -এর সর্বশেষ

Hairtrade