Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

৫৫ বছরের বেশি বয়সী রোহিঙ্গারা আগে টিকা পাবেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:২৬, ২৮ জুলাই ২০২১

প্রিন্ট:

৫৫ বছরের বেশি বয়সী রোহিঙ্গারা আগে টিকা পাবেন

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, ৫৫ বছরের বেশি বয়সী রোহিঙ্গারা আগে টিকা পাবেন। পরে ধাপে ধাপে বয়সের সীমা কমিয়ে আনা হবে।

মঙ্গলবার সংবাদমাধ্যমকর্মীদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্রসচিব জানান, কক্সবাজারের স্থানীয় বাসিন্দাদের যে টিকা দেওয়া হবে, একই ধরনের টিকা পাবে রোহিঙ্গারাও। এ ক্ষেত্রে কোনো বৈষম্য করা হবে না।

মাসুদ বিন মোমেন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে প্রাথমিক আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিবিরের রোহিঙ্গাদের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের যাতায়াত হয়। স্থানীয় বাসিন্দাদের সুরক্ষা নিশ্চিত করতে হলে রোহিঙ্গাদের টিকা দেওয়া জরুরি।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে সবাইকে টিকার আওতায় নিয়ে আসতে চাইছে সরকার। তারই অংশ হিসেবে আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার দুপুরে করোনা নিয়ন্ত্রণে করণীয় নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুধু লকডাউন দিয়ে আমরা এই সংক্রমণ রোধ করতে পারব না। সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে, মাস্ক পরতে হবে। পাশাপাশি টিকা দেওয়ার বিষয়ে আমরা বেশি জোর দিচ্ছি, এ কারণে ইউনিয়ন পরিষদে টিকা কেন্দ্র স্থাপন করছি। যেখান থেকে ইউনিয়নের সমস্ত লোকজন এসে টিকা নিতে পারবে। যারা এনআইডি কার্ড নিয়ে আসবে তারাই টিকা দিতে পারবে।
তিনি বলেন, আমরা আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকাদান কর্মসূচি শুরু করছি। আমরা চাচ্ছি যারা পঞ্চাশোর্ধ্ব মহিলা এবং পুরুষ আছে তারা যেন টিকা কেন্দ্রে এসেই টিকা দিতে পারে। টিকা যখন আমাদের কাছে আরও বেশি আসবে তখন আমরা ওয়ার্ড পর্যায়ে যেতে পারব।
মন্ত্রিপরিষদ সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে এই বৈঠক শুরু হয়। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, পুলিশ প্রধান, বিজিবি প্রধানসহ সংশ্লিষ্ট দপ্তর ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer