Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৭ ১৪৩১, শনিবার ১১ মে ২০২৪

মৌচাকে উৎসবে মেতেছে দেশ-বিদেশের হাজারো স্কাউট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪১, ১২ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মৌচাকে উৎসবে মেতেছে দেশ-বিদেশের হাজারো স্কাউট

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর: গাজীপুরের মৌচাকে চলছে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরি। ৮ মার্চ থেকে শুরু হওয়া জাম্বুরীর আনুষ্ঠানিক উদ্বোধন হয় গত ১০ মার্চ। উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আনুষ্ঠানিক উদ্বোধনের পর অংগ্রহণকারী স্কাউটরা এখন আরও বেশি উজ্জীবিত। সোমবার তারা মেতে উঠে তাদের বিভিন্ন ভেঞ্চারে।

এই দিনের উল্লেখযোগ্য ভেঞ্চারের মধ্যে রয়েছে- অবস্ট্যাকল, হাইকিং, ফান এন্ড গেম, গ্রীন ডিবেট, শিক্ষা সফর, করি ও শিখি ও যথারীতি বিনোদনের জন্য রাতে থাকবে তাঁবু জলসা।

স্কাউট ছেলে-মেয়েরা অবস্ট্যাকল ভেঞ্চারে টায়ার পাসিং, স্পাইডার নেট, ক্রলিং, টারজান সুয়িং, ক্রসিং, হ্যান্ড ওয়াক, মাংকি ওয়াক, কমান্ডো ব্রীজ, লিফট এন্ড রোপ, রক ক্লাইম্বিং, সোয়ালিং, ড্রাম অতিক্রম, স্রোতের বিপরীত দিকে সাঁতারে অংশ নিবে।
হাইকিং ভেঞ্চারে অংশ নিয়ে স্কাউটরা বিশেষ চিহ্ন, কম্পাস, গোপন বার্তার মাধ্যমে অজানার পথে ভ্রমন এবং রিপোর্ট পেশ করে। পথিমধ্যে তারা নানা পরীক্ষা ও প্রতিবন্ধকতা অতিক্রম করে।

‘করি শিখি’ ভেঞ্চারে অংশ নিয়ে স্কাউট ছেলে মেয়েরা সম্পাদকের কাজ, সাইকেল মেরামত, পাইপ মিস্ত্রীর কাজ, সায়েন্স প্রজেক্ট তৈরী, ক্রাফট, মডেল তৈরী, ফিল্ম থিয়েটার, ট্রাফিক ষ্টল, ফায়ার ফাইটিং ও দুর্যোগ ব্যবস্থাপনা, বাসার ছাদে বাগান করা, আইসিটি, পিস স্টল, খাবার সংরক্ষণ ও ট্রুপ মিটিং করতে শিখবে।

ফান এন্ড গেম ভেঞ্চারে অংশ নিয়ে স্কাউটেরা গোল্লা ছুট, দাড়িয়া বান্দা, মোড়গ লড়াই, হাডুডু, কানামাছি, ইচিং বিচিং, ডাংগুলি, ওপেনটি বায়োস্কপ ইত্যাদি দেশীয় খেলায় অংশ নেবে।  গ্রীন ডিবেটে অংশ নিয়ে স্কাউটরা উন্নয়ন ভাবনা (যেমন: এসডিজি উন্নয়নের মূল শ্লোগান, শিল্পায়ন ও পরিবেশ, যোগ্য নেতৃত্বের জন্য স্কাউটিং, জেনেটিক্যাল ফুড বনাম ন্যাচারাল ফুড) নিয়ে অন্য দলের সাথে বিতর্কে অংশ নেবে।

‘ফেইথস এন্ড বিলিভস’ ভেঞ্চারের মাধ্যমে চারটি ধর্মের মূল বিষয়সমূহ সম্পর্কে জানবে। পাশাপাশি স্কাউটিং ও সমাজ সেবার ব্রত নিয়ে ধর্মীয় গাম্ভীর্যের সাথে উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে প্রশ্ন-উত্তরের মাধ্যমে নিজেদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ করতে পারবে। এই ভেঞ্চারে চার ধর্মের বিশেষজ্ঞগণ আলোচনায় অংশ নেবেন এবং স্কাউটদের প্রশ্নের জবাব দেবেন। এসব ভেঞ্চারে দলগতভাবে অংশ নিয়ে স্কাউটদের মধ্যে দলগত চেতনা ও একই সাথে ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধি পাবে।

এছাড়াও স্কাউটিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রাপ্তদের নিয়ে এদিন ‘টপ এচিভারস গ্যাদারিং’ অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানে শাপলা, প্রেসিডেন্ট’স স্কাউট ও প্রেসিডেন্ট’স রোভার স্কাউট প্রাপ্তরা অংশ নিয়ে স্মৃতিচারণ ও হাসি-আনন্দ, নৃত্যগীতে মেতে ওঠেন। বঙ্গবন্ধু এ্যারিনায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটসের সহ সভাপতি হাবিবুল আলম বীর প্রতীক।

অন্যানের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সংগঠন) মেজবাহউদ্দিন আহমদ ভূঁইয়া, ‘বয় স্কাউটস অব আমেরিকার প্রেসিডেন্ট ডেন ওনবে এচিভারস গ্যাদারিং’ -এ প্রায় ৬ শ’ শাপলা কাব এ্যাওয়ার্ড প্রাপ্ত, প্রেসিডেন্ট’স স্কাউট ও প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অংশগ্রহণ করেন। প্রসঙ্গত এবারের জাম্বুরীতে দেশ-বিদেশের প্রায় ১২ হাজার স্কাউট ও গার্ল ইন স্কাউট, স্বেচ্ছাসেবক ও কর্মকর্তা অংশগ্রহণ করছেন।

এরমধ্যে ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, আফগানিস্তান, ব্র“নাই দারুস সালাম, আমেরিকা, ইংল্যান্ড ও ফিলিপাইন এর ৩৭৮ জন স্কাউট ও কর্মকর্তা অংশগ্রহণ করছেন। ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো (সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর ন্যাশনাল স্কাউট অর্গানাইজেশন) জাম্বুরী শেষ হতে যাচ্ছে ১৪ মার্চ রাতে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer