Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বাড়িতেই চটপট বানিয়ে ফেলুন মেজবানি মাংস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৭, ২৩ মে ২০২০

প্রিন্ট:

বাড়িতেই চটপট বানিয়ে ফেলুন মেজবানি মাংস

একমাস সিয়াম পালনের পর ঈদ উল ফিতর ঘরের দরজায়। উৎসবে-আয়োজনে গরুর মাংস রান্না প্রায় সব ঘরেই হয়ে থাকে। আর গরুর মাংসের মেজবানি মাংস রান্না পদটি বেশ জনপ্রিয়। ঈদের দিনটিতে চটপট রান্না করতে পারেন সুস্বাদু মেজবানি মাংস।

যদিও করোনাকালে এবার অতিথি আপ্যায়নের পর্ব নেই। তবু পরিবারের সদস্যদের জন্য রান্না করতেই পারেন। এটা চট্টগ্রামের​ ঐতিহ্যবাহী​ মেজবানিতে এ​ মাংস রান্না হয়ে থাকে |

চলুন রেসিপিটা জেনে নেয়া যাক:

উপকরণ: গরুর মাংস ২ কেজি,পেঁয়াজ কুচি ১ কাপ,রসুন বাটা ১ টেবিল চামচ,হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ,ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ,সরিষার তেল ১ কাপ,মাংসের মসলা ১ চা চামচ,টক দই ১ কাপ,কাঁচামরিচ ১০/১২টি,গোলমরিচ ১ চা চামচ,দারুচিনি ও এলাচ ৫/৬টি,জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ,মেথি গুঁড়া ১ চা চামচ,লবণ স্বাদমতো।

প্রণালি:মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন।

চুলায় হাড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer