Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ফের বাড়ল বিদ্যুতের দাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৪, ৩১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:২৭, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ফের বাড়ল বিদ্যুতের দাম

পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম আবারও বাড়ানো হয়েছে। সরকারের নির্বাহী আদেশে বাড়নো এ দাম আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। মাত্র ১৯ দিনের ব্যবধানে এ দাম বাড়ানো হলো।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি মঙ্গলবার গেজেট আকারে প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন এ দাম অনুযায়ী গ্রাহক পর্যায়ে সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহারকারীকে আগের চেয়ে ইউনিট প্রতি ২০ পয়সা বেশি দিতে হবে। গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিটের দাম ৩ টাকা ৯৪ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ১৪ পয়সা করা হয়েছে।

এদিকে রোববার  জাতীয় সংসদে আলোচিত এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন বিল-২০২৩ পাস হলো। এ সংশোধনীর মাধ্যমে বিশেষ পরিস্থিতিতে গ্যাস ও বিদ্যুতের দাম সরাসরি বাড়াতে কিংবা কমাতে পারবে সরকার। আর এজন্য কারো কোনো মতামতের তোয়াক্কাই করতে হবে না সরকারকে।

এর আগে গত ১২ জানুয়ারি দেশে ভোক্তাপর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিটপ্রতি ১৯ পয়সা বাড়ানো হয়েছিল, যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়। একই সঙ্গে প্রতিমাসে বিদ্যুতের খুচরা দাম নিয়মিত সমন্বয় করা হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল।

সে সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, এখন থেকে প্রতি মাসের প্রথম সপ্তাহে বিদ্যুতের মূল্য সমন্বয় করা হবে। এ মূল্য নির্বাহী আদেশে কার্যকর হবে। গ্রাহকদের এখন থেকে প্রতি মাসের প্রথম সপ্তাহে জানিয়ে দেয়া হবে, বিদ্যুতের সমন্বিত মূল্য বাড়ছে নাকি কমছে।সেই ধারাতেই ঘোষণা করা নতুন দাম ফেব্রুয়ারিতে কার্যকর করা হচ্ছে।

এর আগে, গত ৮ জানুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) বিদ্যুতের দাম বাড়ার ওপর গণশুনানি করা হয়। তাতে বিদ্যুতের দাম বাড়ার প্রস্তাব উত্থাপন করে বিদ্যুৎ বিতরণকারী ছটি প্রতিষ্ঠান। ওই শুনানিতে বিদ্যুতের দাম ১৫.৪৩ শতাংশ বাড়ার সুপারিশ করেছিল বিইআরসির কারিগরি কমিটি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer