Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৭ ১৪৩১, শনিবার ১১ মে ২০২৪

প্রবাসী আমানতে সুদহার বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৬, ১ আগস্ট ২০২২

প্রিন্ট:

প্রবাসী আমানতে সুদহার বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

প্রবাসীদের বৈদেশিক মুদ্রা আমানতের ন্যূনতম সুদহার বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে যে মুদ্রায় একজন প্রবাসী আমানত রাখবেন সেই মুদ্রার বেঞ্চমার্ক দরের সঙ্গে কোন হারে সুদ দিতে হবে তা ঠিক করে দেওয়া হয়েছে।

এক বছর থেকে তিন বছর পর্যন্ত মেয়াদি আমানতে নূ্যনতম সুদহার হবে সংশ্লিষ্ট মুদ্রার বেঞ্চমার্ক রেফারেন্স দর যোগ ২ দশমিক ২৫ শতাংশ। আর তিনবছরের বেশি থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদি আমানতে বেঞ্চমার্ক রেফারেন্স দর যোগ ৩ দশমিক ২৫ শতাংশ।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানো হয়।

এর আগে ১৭ জুলাই এক নির্দেশনার মাধ্যমে প্রবাসীদের বৈদেশিক মুদ্রা আমানতের সুদহারের সর্বোচ্চ সীমা প্রত্যাহার করা হয়। ওই নির্দেশনার আগ পর্যন্ত কোনো ব্যাংক বৈদেশিক মুদ্রা আমানতে `ইউরো কারেন্সি ডিপোজিট রেটের` বেশি সুদ দিতে পারতো না।
উল্লেখ্য, বেঞ্চমার্ক দর বলতে- লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট (লাইবর), ইউরো ইন্টার ব্যাংক অফার রেট (ইউরিবর) বা এ জাতীয় সুদহারকে বোঝানো হয়।

সংশ্লিষ্টরা জানান, আমদানি ব্যয় অনেক বেড়ে যাওয়া এবং প্রবাসী আয় কমার ফলে চাপে রয়েছে দেশের বৈদেশিক মুদ্রাবাজার। যে কারণে বৈদেশিক মুদ্রার সরবরাহ বাড়াতে বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে সুদহারের ন্যূনতম সীমা ঠিক করে দেওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer